শিরোনাম
সাংবাদিকতায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ বছর ২০১৮
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৫:২৬
সাংবাদিকতায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ বছর ২০১৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে চলতি বছর সাংবাদিক খুনের হার বেড়েছে। যুদ্ধ ও সংঘাতের ঝুঁকি কমে আসা সত্ত্বেও ২০১৮ সালে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিকরা আরো বেশি হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।


গণমাধ্যম পর্যবেক্ষণকারী সংস্থা দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) বুধবার প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।


যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক সংস্থাটি জানায়, চলতি বছর বিশ্বের বিভিন্ন স্থানে নিহত ৫৩ সাংবাদিকের মধ্যে কেবলমাত্র পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ৩৪ জন খুন হয়েছে। এক বছর আগের তুলনায় ২০১৮ সালে প্রায় দ্বিগুণ সাংবাদিক পেশাগত কারণে প্রতিশোধমূলক হত্যার শিকার হয়েছে।


চলতি সপ্তাহে প্যারিস ভিত্তিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) একই ধরনের প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ব্লগার, নগর সাংবাদিক ও গণমাধ্যমকর্মীসহ ৮০ জন সাংবাদিক খুন হয়েছে।


সিপিজে জানিয়েছে, কর্তব্য পালন করতে গিয়ে চলতি বছর তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি সাংবাদিক খুন হয়েছে। ২০১৭ সালে খুন হওয়া ৪৭ সাংবাদিকের মধ্যে ১৮ জনকে টার্গেট করে হত্যা করা হয়েছে।


প্রতিবেদনটিতে বলা হয়েছে, আফগানিস্তানে চরমপন্থীরা সাংবাদিকদের লক্ষ্য করে বেশি হামলা চালায়। এটি সাংবাদিকদের জন্য সবচেয়ে ভয়াবহ দেশ। আফগানিস্তানে এপ্রিল মাসে এক বোমা হামলায় কাবুলে বার্তাসংস্থা এএফপির প্রধান শাহ মারাই ও আরো আট সাংবাদিক নিহত হন। ওই ঘটনায় মোট ২৫ জন নিহত হয়।


সিপিজে বলছে, সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের মধ্য দিয়ে সাংবাদিকদের অধিকার ও নিরাপত্তা সংরক্ষণে আন্তর্জাতিক নেতৃত্বের অভাবের বিষয়টি ফুটে উঠেছে।


সংস্থাটি আরো জানিয়েছে, তারা ২০১৮ সালে আরো ২৩ সাংবাদিকের হত্যাকাণ্ড তদন্ত করছে। তবে এখন পর্যন্ত পেশাগত কারণে তারা খুন হয়েছেন কিনা তা নিশ্চিত হতে পারেনি।


এদিকে আরএসএফের রিপোর্ট বলছে, যে ৮০ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে, তাদের অর্ধেকেরও বেশিজনকে টার্গেট করে হত্যা করা হয়েছে। ২০১৭ সালের তুলনায় সাংবাদিক হত্যা বেড়েছে অন্তত ১৫ শতাংশ।


এর বাইরেও পৃথিবীর বিভিন্ন দেশে ৩৪৮ জন সাংবাদিককে কারাগারে প্রেরণ করা হয়েছে, ৬০ জন জিম্মি হয়েছেন বিভিন্ন গোষ্ঠীর হাতে।


আরএসএফ বলেছে, ২০১৮ সালের মতো এতটা ভয়াবহ নিপীড়ন ও নির্যাতনের মুখে আর কখনোই পড়েননি সাংবাদিকরা।


আরএসএফ মহাসচিব ক্রিস্টোফ ডেলোয়ার বলেন, পরিস্থিতি খুবই সঙ্গীন। বিবেকহীন রাজনীতিকরা, ধর্মীয় নেতারা ও ব্যবসায়ীরা প্রায়ই এখন খোলাখুলিভাবে সাংবাদিকদের বিরুদ্ধে ঘৃণা ছড়ান। এ কারণেই সাংবাদিকদের ওপর সহিংসতার মাত্রা বেড়েছে।


বাংলাদেশের পরিস্থিতি


আরএসএফের হিসেবে বাংলাদেশের পরিস্থিতিও খুব একটা আশাব্যঞ্জক নয়। ২০১৭ সাল থেকে র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন না হলেও রেটিংয়ে কিছুটা অবনতি হয়েছে। ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৬। স্কোর ৪৮.৬২, ২০১৭ সালে স্কোর ছিল ৪৮.৩৬।


৭.৬৩ স্কোর নিয়ে তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে আছে নরওয়ে। আর ৮৮.৮৭ স্কোর নিয়ে সবচেয়ে নীচে আছে উত্তর কোরিয়া। সৌদি আরব ১৬৯ ও যুক্তরাষ্ট্র ৪৫ নম্বরে আছে। সূত্র: এএফপি ও ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com