শিরোনাম
১৬ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে সাংবাদিকদের অবস্থান কর্মসূচি
প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ১৪:৫২
১৬ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে সাংবাদিকদের অবস্থান কর্মসূচি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে আগামী ১৬ আগস্ট সাংবাদিকদের অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল।


তিনি বলেন, আমরা সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলতে চাই না। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ওই দিন আমরা সমেবশ করবো। সমাবেশে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। পরের দিন ১৬ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা হবে। তার কার্যালয়ে সাংবাদিকরা অবস্থান করবে।


দায়িত্বরত অবস্থায় সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে বিএফইউজে। ঢাকা সাংবাদিক ইউনিয়ন (একাংশ), ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ঢাকা সাব এডিটর কাউন্সিল, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন বিক্ষোভ সমাবেশে অংশ নেয়।


মোল্লা জালাল বলেন, দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় সাংবাদিক সমাজ বিক্ষোভে নেমেছে। আমাদের দাবি একটাই আমরা নিরাপত্তা চাই। সাংবাদিকরা রাষ্ট্রের জন্য কাজ করে। তাই রাষ্ট্রের দায়িত্ব সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা।



তিনি বলেন, তথ্য মন্ত্রণালয় ইতোমধ্যে আহত সাংবাদিকদের চিকিৎসার দায়িত্ব নিয়েছে। সাংবাদিকদের দাবি হামলাকারীদের গ্রেফতার করতে হবে।


সাংবাদিক সমাজ এখনই আপনাদের (স্বরাষ্ট্রমন্ত্রণালয়) প্রতি ঘৃণা জানাতে চায় না, এমন কথা উল্লেখ করে বিএফইউজে সভাপতি বলেন, সাংবাদিকরা না লেখলে আপনারা বোবা হয়ে যাবেন। সাংবাদিকরা চান না আপনারা বোবা হয়ে যান।


স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে উদ্দেশ করে তিনি বলেন, যত দিন যাচ্ছে আপনারা অদক্ষ্যতার প্রমাণ দিচ্ছেন। পুলিশের দায়িত্ব নাগরিকদের নিরাপত্তা দেয়া।


বিএফইউজের সহ-সভাপতি সৈয়দ ইসতিয়াক রেজা বলেন, সাংবাদিকরা সময় বেঁধে দিয়েছিল, সেই সময় অতিক্রম হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী মনে হয় বাসের ধাক্কা খাওয়ার পরে এখনো নড়তে পাড়ছেন না।


তিনি বলেন, লাঠি ও হেলমেটধারীদের বিরুদ্ধে যদি ব্যবস্থা না নেয়া হয়, তাহলে আমরা সংশ্লিষ্ট মন্ত্রীদের নিউজ বর্জন করবো।


বিএফইউজে মহাসচিব শাবান মাহামুদ বলেন, সাংবাদিকদের উপর যে দুর্বৃত্তরা হামলা চালিয়েছে, যারা নগ্ন হামলায় উল্লাস করে, প্রশাসনের আড়ালে তারা নিজেদের নিরাপদে রেখেছে। স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন দুর্বৃত্তদের গ্রেফতার করার। কিন্তু মন্ত্রী তা না করে উপহাস করে চলেছেন।


সাংবাদিকদের কাজ করতে দিন, রাজপথে ঠেলে দেবেন না উল্লেখ করে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (একাংশ) সভাপতি আবু জাফর সূর্য বলেন, দুর্বৃত্তরা চিহ্নিত হলে তাদের গ্রেফতার করেন। সরকার সাংবাদিক হামলার বিষয়ে কোনো কাজ করে থাকলে তা দৃশ্যমান করুন।


ডিইউজে সভাপতি বলেন, বিএনপি-জামায়াত আমলে অনেক সাংবাদিকদের উপর হামলা হয়েছে, তখন বিচার চাই নাই। কারণ বিচার পাবো না। কিন্তু আমরা এখন বিচার চাচ্ছি কারণ, বর্তমানে ক্ষমতায় আছেন সাংবাদিকবান্ধব শেখ হাসিনার সরকার। আমাদের কর্মসূচির কারণে সরকার বিব্রত হলে দায় নিতে হবে স্বরাষ্ট্রমন্ত্রীকে।



বিএফিউজের কোষাদক্ষ দীপ আজাদ বলেন, সাংবাদিকরা রাস্তা বন্ধ ও গাড়ি ভাঙ্চুর করবে না। কিন্তু এমন কর্মসূচি দেবো যা সামাল দিতে পারবেন না।


ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাইফুল ইসলাম বলেন, সাংবাদিকরা একই বক্তব্য গত এক সপ্তাহ ধরে দিচ্ছি। যারা এখন পর্যন্ত চিহ্নিত হয়েছে তাদের কেন গ্রেফতার করা হয় নাই। সাংবাদিকরা যখন তাদের সংবাদ বর্জন করবে, তখন তাদের টনক নড়বে।


বিক্ষোভ সমাবেশ সঞ্চালনা করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী। এছাড়া বক্তব্য রাখেন ডিআরইউ’র সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভ, ঢাকা সাব এডিটর কাউন্সিলের সভাপতি কে এম শহীদুল হক, বিএফইউজে দফতর সম্পাদক বরুণ ভৌমিক নয়ন প্রমুখ।


বিবার্তা/বাণী/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com