সরকারের চোখ রাঙানির মুখে মালদ্বীপের মিডিয়া
প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১৯:০৪
সরকারের চোখ রাঙানির মুখে মালদ্বীপের মিডিয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকারের চোখ রাঙানির মুখে মালদ্বীপের বেসরকারি টিভি চ্যানেলগুলো শুক্রবার রাতে বিরোধী দলের নির্বাসিত নেতাদের বক্তব্য প্রচার করেনি।


শুক্রবার বিরোধী জমহুরী পার্টির এক সমাবেশে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ ও দলের নেতা গাসিম ইব্রাহিম। কিন্তু বিরোধী দলের সাথে সংশ্লিষ্ট হয়েও ওই সমাবেশের লাইভ কভারেজ দিতে ব্যর্থ হয় বেসরকারি টিভি চ্যানেল রাজ্জি টিভি ও ভিল্লা টিভি। কারণ, সম্প্রচার কর্তৃপক্ষ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় আগেই তাদের হুমকি দিয়ে রেখেছিল যে, ''সাজাপ্রাপ্ত'' ব্যক্তিদের খবর প্রচার করা হলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।


উল্লেখ্য, দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদকে ''একজন বিচারককে অপহরণের আদেশ দেয়ার'' মামলায় ২০১৫ সালে দোষী সাব্যস্ত করা হয়। সেই থেকে তিনি শ্রীলঙ্কায় নির্বাসিত জীবনযাপন করছেন। এছাড়া দলের নেতা ও বিজনেস টাইকুন গাসিম ইব্রাহিম বর্তমানে জার্মানিতে নির্বাসনে আছেন। গত বছর এক ঘুষের মামলায় তাঁকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়।


এ দু'নেতার বক্তৃতা প্রচার করতে না-পারার বিষয়ে রাজ্জি টিভির সিইও হাসান ফাইয়াজ মুসা বলেন, এ দু' হেভিওয়েট নেতার বক্তৃতা প্রচারে আইনগত কোনো বাধা ছিল না। এমনকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করলেও আইন লঙ্ঘন হতো না। কেননা এ খবর প্রচারে মিডিয়াকে বিরত রাখার মতো কিছুই আইনে নেই।


তিনি বলেন, কিন্তু এ মুহূর্তে এমন কোনো গ্যারান্টি নেই যে সরকার আইনমাফিক কাজ করবে অথবা কোনো কিছু ঘটলে আমরাও ন্যায়বিচার পাবো। কাজেই আমরা নিজেরাই খবরটি সেন্সর করতে বাধ্য হয়েছি। সূত্র : মালদ্বীপ ইনডিপেন্ডেন্ট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com