শিরোনাম
‘গণমাধ্যম সাহসী না হলে গণতন্ত্র বিকশিত হয় না’
প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৯:২৯
‘গণমাধ্যম সাহসী না হলে গণতন্ত্র বিকশিত হয় না’
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, বিচারহীনতা এবং নিরাপত্তাহীনতার মধ্যে সুষ্ঠু ও সাহসী সাংবাদিকতা করা যায় না। গণমাধ্যম সাহসী ভূমিকা রাখতে না পারলে গণতন্ত্রও বিকশিত হয় না। সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার না হলে সাংবাদিকরা সাহসের সাথে কলম ধরতে পারবে না, জঙ্গিবাদ, মৌলবাদ, স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে সাহসের সাথে লিখতে পারবে না, গণমাধ্যমও বিকশিত হবে না।


যশোর সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে সাহসী সাংবাদিক শামছুর রহমান কেবলের ১৮তম হত্যাবার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


ইকবাল সোবহান চৌধুরী বলেন, সাংবাদিক শামছুর রহমান কেবল হত্যাকাণ্ডসহ দেশের বিভিন্ন স্থানে সংঘঠিত প্রায় দুই ডজন সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার নিয়ে সাংবাদিক সমাজের মধ্যে ক্ষোভ এবং হতাশা আছে।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী। তিনি যখন ক্ষমতায় ছিলেন না, তখনও মুক্ত গণমাধ্যমের দাবিতে, সাংবাদিকদের অধিকারের প্রশ্নে তিনি সংগ্রাম করেছেন। ক্ষমতায় এসে সাংবাদিকদের কল্যাণে তিনি অনেক পদক্ষেপ নিয়েছেন। সাংবাদিক শামছুর রহমান হত্যাকাণ্ডসহ সব সাংবাদিক হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার এবং জড়িতরা যাতে দৃষ্টান্তমূলক শাস্তি পায় সে ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য আমরা সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানাবো।
স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নবনির্বাচিত মহাসচিব শাবান মাহমুদ ও সেক্টর কমান্ডার্স ফোরামের নির্বাহী সদস্য পুলিশের সাবেক অতিরিক্ত আইজিপি মো. আব্দুল মাবুদ।


সভায় শাবান মাহমুদ বলেন, সাধারণ মানুষ খুন হলে বিচার হয়, যে কোনো পেশার মানুষ খুন হলে তার বিচার হয়, সাংবাদিক খুন হলে বিচার হয় না। এ অবস্থা চলতে দেয়া যায় না। আমরা মুক্তিযুদ্ধের পক্ষের এই সরকারকে নিঃশর্তভাবে সমর্থন করি। কিন্তু তার অর্থ এই নয় যে, আমাদের একজন সহকর্মী খুন হবে, আর যুগের পর যুগ তার বিচার পাব না।


শাবান মাহমুদ বলেন, বিএফইউজে’র নবনির্বাচিত কমিটি জঙ্গিবাদ, মৌলবাদ, স্বাধীনতা বিরোধীদের বিরুদ্ধে যেমন লড়াই করবে, নবম ওয়েজবোর্ডের দাবিতে আন্দোলন করবে, তেমনি সাহসী সাংবাদিক শামছুর রহমানসহ সকল সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার দাবিতে অগ্রাধিকার ভিত্তিতে সারাদেশে আন্দোলন গড়ে তুলবে।


এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাজেদ রহমান। বক্তব্য রাখেন- যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, বিএফইউজের সহসভাপতি মনোতোষ বসু। সঞ্চালনা করেন যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন।


এর আগে নেতৃবৃন্দ শহীদ সাংবাদিক শামছুর রহমানের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে ফাতেহা পাঠ করেন। পরে যশোর প্রেসক্লাব আয়োজিত দোয়া মাহফিলেও অংশ নেন নেতৃবৃন্দ।


বিবার্তা/তুহিন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com