মঈনুল আলম : এক শুদ্ধ সাংবাদিকের প্রস্থান
প্রকাশ : ১৯ জুন ২০১৮, ১৭:২৮
মঈনুল আলম :  এক শুদ্ধ সাংবাদিকের প্রস্থান
হুমায়ুন সাদেক চৌধুরী
প্রিন্ট অ-অ+

বরেণ্য সাংবাদিক মঈনুল আলম (৮১) আর নেই। সোমবার কানাডার টরন্টোতে স্থানীয় সময় বিকাল ৫-২৫টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর সাড়ে ৩টা) একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজেঊন)।


বর্তমান প্রজন্মের সাংবাদিকরা তাঁকে তেমনভাবে না-চিনলেও কিংবা দেশব্যাপী তাঁর ''তারকা সাংবাদিক''সুলভ পরিচিতি না-থাকলেও আমাদের দেশের সাংবাদিকতার অগ্রযাত্রার ইতিহাসে মঈনুল আলমের অবদান অনস্বীকার্য - এটা ওয়াকিবহাল ব্যক্তিমাত্রই স্বীকার করবেন।


চট্টগ্রামের প্রখ্যাত ''আলম পরিবারে'' জন্ম মঈনুল আলমের। তাঁর পিতা মাহবুব-উল-আলম একজন বরেণ্য কথাসাহিত্যিক ও সাংবাদিক। সেই সূত্রে মঈনুল আলমও সাংবাদিকতায় পদার্পণ করেন। দীর্ঘ ২৫ বছর ছিলেন ''ইত্তেফাক''-এর চট্টগ্রাম ব্যুরো প্রধান। এ সময় তাঁর করা অনেক রিপোর্ট দেশ কাঁপিয়েছে। যেমন, স্বাধীনতার পর পর সমুদ্র চোরাচালানীদের নিয়ে ইত্তেফাক-এ তাঁর প্রতিবেদন ''ম্যান ছেরু মিয়া'' অনুসন্ধানী সাংবাদিকতার ইতিহাসের অংশ হয়ে গেছে। স্বাধীনতার আগে ষাটের দশকে দেশের উপকূলীয় অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ের ওপর প্রথম সরেজমিন প্রতিবেদন ছাপতে সক্ষম হয় ইত্তেফাক, যেটি করেছিলেন মঈনুল আলম। চট্টগ্রামের আরেক বিতর্কিত নেতা ফজলুল কাদের চৌধুরীর জনসভার ওপর তাঁর লেখা পার্শ্ব প্রতিবেদন ''শুক্কুইজ্জা কডে'' সারাদেশে পাঠকদের মধ্যে তুমুল হাস্যরসের জন্ম দেয়।


এমনই ছিলেন সাংবাদিকতায় আপাদমস্তক নিবেদিতপ্রাণ মঈনুল আলম। পিতার প্রতিষ্ঠিত দৈনিক ''জমানা''র হালও ধরেন তিনি। কিন্তু শুদ্ধ সাংবাদিকতায় মগ্ন মঈনুল আলম অনেক কিছুর সঙ্গে আপস করে পত্রিকা চালাতে চাননি, ফলে তাঁর হাতে ''জমানা'' বেশিদিন প্রকাশিত হতে পারেনি।


সাংবাদিকতা থেকে অবসর নিয়ে কানাডায় স্থায়ী হন মঈনুল আলম। চট্টগ্রামের সাংবাদিকতাজগতে রাজকীয় মর্যাদার অধিকারী হয়েও কী অভিমানে তিনি দেশ ছেড়ে গেলেন, তা কেউ কখনো জানতে পারেনি। অবশেষে শেষ নিঃশ্বাসটিও ফেললেন সেখানেই।


বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে মঈনুল আলমের নামটি থাকবেই।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com