সংবাদপত্রের স্বাধীনতা : আমেরিকান স্টাইল
প্রকাশ : ১৮ জুন ২০১৮, ১৫:৪৬
সংবাদপত্রের স্বাধীনতা : আমেরিকান স্টাইল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে গত বৃহস্পতিবার পিটসবার্গ পোস্ট-গেজেট পত্রিকার চাকরি হারিয়েছেন বিভিন্ন মর্যাদাপূর্ণ পুরস্কার বিজয়ী কার্টুনিস্ট বব রজার্স। তিনি গত সিকি শতাব্দীকাল যাবৎ ওই দৈনিক পত্রিকাটির কার্টুনিস্ট হিসেবে সুনামের সাথে কাজ করে আসছিলেন।


কার্টুনিস্ট বব রজার্স নিজেই তাঁর টুইটারে এ খবর জানান। তিনি লেখেন : দুঃখের সাথে জানাচ্ছি যে পিটসবার্গ পোস্ট-গেজেট পত্রিকায় এডিটরিয়াল কার্টুনিস্ট হিসেবে কাজ করার পর আমাকে বরখাস্ত করা হয়েছে।


শুক্রবার এবিসি নিউজকে পাঠানো এক ই-মেইলে তিনি লিখেন : পত্রিকা কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত এবং সাম্প্রতিক মাসগুলোতে তারা যেভাবে সাংবাদিকতার মৌলিক মূল্যবাধগুলো থেকে বিচ্যূত হচ্ছিলেন তাতে আমি বিপন্ন বোধ করেছি।


বব রজার্স আরো লিখেছেন, পিটসবার্গ পোস্ট-গেজেট পত্রিকায় ২৫ বছরসহ পিটসবার্গে ৩৪ বছর কাজ করে আমি অবশ্যই গর্বিত। নিজেকে আমি সবসময় আমি একটি উচ্চ মানের পত্রিকার মূল্যবান ও সম্মানিত সদস্য ভেবেছি। কিন্তু গত কয়েক মাস ধরে এ পরিবেশ নাটকীয় ও ব্যাপকভাবে বদলে যেতে থাকে। পত্রিকার নেতৃত্ব সাংবাদিকতার মৌল নীতিমালা থেকে সরে যেতে থাকেন। তারা এমনসব সম্পাদকীয়, কলাম ও কার্টুন ছাপাতে থাকেন, যার সাথে পাঠকের চাহিদার কোনো সাযুজ্য নেই।


তিনি বলেন, আমি যা করতে পছন্দ করি তা কিভাবে করে যাওয়া যায় তার একটা উপায় আমি বের করে নেব।


এদিকে কার্টুনিস্ট বব রজার্সের চাকুরিচ্যূতিতে ''গভীর হতাশা'' প্রকাশ করেছেন পিটসবার্গের ডেমক্রেট দলীয় মেয়র বিল পেডুটো। এক বিবৃতিতে তিনি বলেন, ''এ ঘটনা একটি নিকৃষ্ট নজির স্থাপন করলো।''


তিনি বলেন, ''আমাদের সংবিধান সংবাদপত্রকে যে সুরক্ষা দিয়েছে, তাকে উদযাপন ও সমর্থন করার উপযুক্ত সময় যখন এখন, তখন কিনা বব রজার্সের মতো সাংবাদিকরা চাকুরিচ্যূতির শিকার হচ্ছেন। দেশের প্রেসিডেন্ট সংবাদমাধ্যমকে ''আমাদের দেশের সবচাইতে বড় দুশমন'' বলে অভিহিত করার একদিন পরই এ ঘটনা মার্কিন সংবাদপত্রের ২৩২ বছরের ইতিহাসে একটা নিকৃষ্ট নজির স্থাপন করলো।'' সূত্র : ইয়াহু নিউজ


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com