শিরোনাম
সাংবাদিকদের ওপর হামলা বাড়ছে বিশ্ব জুড়েই
প্রকাশ : ০৪ মে ২০১৮, ১৪:০২
সাংবাদিকদের ওপর হামলা বাড়ছে বিশ্ব জুড়েই
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারা বিশ্বে ১৯৯০ সাল থেকে শুরু করে এ পর্যন্ত ২৫০০ জনের বেশি সাংবাদিক নিহত হয়েছেন। তবে সাংবাদিকদের জন্য সবচেয়ে ভয়কর দিন ছিল সোমবার। সেদিন আফগানিস্তানে দুটি আত্মঘাতী বোমা বিস্ফোরণে মোট ১০ জন সাংবাদিক ও ফটোগ্রাফার নিহত হন।


আর সাংবাদিক ও মিডিয়া কর্মীদের অধিকারসংক্রান্ত গ্রুপগুলো বলছে, সাংবাদিকদের আক্রমণের লক্ষ্যবস্তু হবার ঘটনা ক্রমশই বাড়ছে।


৩ মে তারিখ বিশ্ব প্রেস ফ্রিডম ডে উপলক্ষে বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরে এ কথা বলছে সাংবাদিকদের আন্তর্জাতিক ফেডারেশন আইএফজে ও অন্যান্য সংগঠন। আইএফজে বলছে, ২০১৮ সালে এ পর্যন্ত মোট ৩২ জন সাংবাদিক নিহত হয়েছেন।


মিডিয়া অধিকার সংগঠনগুলো ১৯৯০’র দশক থেকে এ পর্যন্ত যে সাংবাদিকরা নিহত, আটক বা নিখোঁজ হয়েছেন তাদের ব্যাপারে তথ্য সংগ্রহ করছে। তাদের জরিপের মধ্যে মিডিয়া কর্মী, সাংবাদিকদের যোগাযোগকর্মী, অনুবাদক, গাড়িচালকও আছেন।


আইএফজে বলছে, গত এক দশকের মধ্যে সবচেয়ে কম, ৮২ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে ২০১৭ সালে। এর মধ্যে মেক্সিকোতে ১৩ জন, আফগানিস্তানে ১২ জন, ইরাকে ১১ জন আর সিরিয়াতে ১০ জন নিহত হন। বাংলাদেশ একজন ও ভারতে ছয়জন নিহত হয়েছেন।



২০০৩ সালে ইরাক যুদ্ধের সময় থেকে সাংবাদিক নিহতের সংখ্যা বেড়ে যায়। ২০০৬ সালে ১৫৫ জন আর ২০০৭ সালে ১৩৫ জন সাংবাদিক নিহত হন।


সিরিয়া ও ইরাকে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) উত্থানের পর সাংবাদিকরা আক্রান্ত হয়েছেন শুধুই সাংবাদিক বলেই। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস সংগঠনের রবার্ট ম্যাহোনি বলেন, এই সাংবাদিকরা ক্রসফায়ার বা গোলাগুলির মধ্যে পড়ে মারা যাননি, তাদের উদ্দেশ্যমূলকভাবে টার্গেট করা হয়েছে।


এছাড়া ২০১২ সালের পর কয়েকজন বিদেশি সাংবাদিকের অপহরণ এবং শিরশ্ছেদের ঘটনার পর সংবাদ প্রতিষ্ঠানগুলো বিপজ্জনক এলাকায় সংবাদদাতা পাঠানো কমিয়ে দেয়। এ কারণে এই সময় থেকে স্থানীয় সাংবাদিকরাই বেশি আক্রমণের শিকার হয়েছেন।


যুদ্ধ চলছে না এমন দেশগুলোর মধ্যে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ ছিল ফিলিপাইন, রাশিয়া ও মেক্সিকো।


আইএফজের কর্মকর্তা আর্নেস্ট সাগাগা বলেন, আফগানিস্তান ও মেক্সিকোর সশস্ত্র গ্রুপগুলোর লক্ষ্য ও উদ্দেশে পার্থক্য আছে। কিন্তু সাংবাদিকদের আক্রমণ ও দমনের ক্ষেত্রে তাদের নীতির কোনো পার্থক্য নেই। কখনো কখনো তারা বন্দুকধারী বা খুনি ভাড়া করে। কিন্তু আসল ঘাতক, যে হত্যার নির্দেশ দিয়েছে সে সবসময়ই বিচারের বাইরে রয়ে যাচ্ছে।


গত প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে বেশি সাংবাদিক কারাবন্দী হয়েছেন ২০১৭ সালে, মোট ২৬২ জন। সবচেয়ে বেশি সাংবাদিক কারাবন্দী হয়েছেন তুরস্কে ৭২ জন, চীনে ৪১ জন আর মিশরে ২০ জন।


সাগাগা বলেন, সাংবাদিকদের মুখ বন্ধ রাখা এবং ভীতি প্রদর্শনের জন্য সবসময়ই তাদের জেলে পাঠানোকে একটা অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com