তুরস্কে ১৭ সাংবাদিকের কারাদণ্ড
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ১৫:৫৩
তুরস্কে ১৭ সাংবাদিকের কারাদণ্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘সন্ত্রাসবাদী' দলগুলোকে সমর্থন ও উসকানির অভিযোগে তুরস্কের একটি পত্রিকার ১৪ জন সাংবাদিককে কারাগারে পাঠানোর রায় দিয়েছে দেশটির একটি আদালত।


বুধবার তুরস্কের সরকারবিরোধী দৈনিক পত্রিকা জুমহুরিয়েত-এর সাংবাদিকদের বিরুদ্ধে এ রায় দেয়া হয়।


অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং রিপোর্টার্স উইদাউট বর্ডারের মতো মানবাধিকার ও সাংবাদিক অধিকার নিয়ে কর্মরত সংস্থাগুলো এ ঘটনার প্রতিবাদ করে বলেছে, এটি তুরস্কের মুক্ত সাংবাদিকতার প্রতি বড় আঘাতের শঙ্কা তৈরি করমর।


দণ্ডিত সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ হলো – তারা ক্রমাগতভাবে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি, কট্টর বামপন্থি দল পিপলস লিবারেশন পার্টি এবং গুলেন পার্টির প্রচারণায় অংশ নিয়েছেন।


২০১৬ সালে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এর্দোয়ানের বিরুদ্ধে অভ্যুত্থানে ক্রমাগত উসকানি দেয়ার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।


এর্দোয়ান সরকারের কট্টর সমালোচক জুমহুরিয়েত পত্রিকাটির জন্ম ১৯২৪ সালে, আধুনিক তুরস্কের জন্মের ঠিক এক বছর পর। জুমহুরিয়েত-এর একটি অর্থ ‘বিদ্রোহ'।


সরকারের বিরুদ্ধে উসকানিমূলক খবর ছাপানোর অভিযোগে জুমহুরিয়েত পত্রিকার মালিক ও সাংবাদিকসহ মোট ১৭ জন বিরুদ্ধে মামলা হয়েছিল। এর মধ্যে তিনজন বেকসুর খালাস পান।


রায়ে জুমহুরিয়েত পত্রিকার চেয়ারম্যান আকিন আটালের আট বছর দেড় মাসের জেল হয়েছে। তবে আপিল করলে তিনি ছাড়া পাবেন বলে জানানো হয়েছে। আকিন এই মামলায় অভিযুক্তদের মধ্যে একমাত্র, যিনি বিচারের সময় কারাগারে ছিলেন৷


পত্রিকার প্রধান সম্পাদক মুরাদ সাবুনসু এবং তুরস্কের খ্যাতনামা সাংবাদিক আহমেত সিককে সাড়ে সাত বছর জেল খাটার রায় দেয়া হয়েছে।


এছাড়া বাকি ১১ জন সাংবাদিকের বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। ২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থানের পর এর্দোয়ান সরকার এ পর্যন্ত তুরস্কের বেশ কিছু বিরোধী মতাদর্শের সংবাদমাধ্যম বন্ধ করে দিয়েছে এবং সাংবাদিককে গ্রেপ্তার করেছে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com