সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে ডিএমপির সামনে মানববন্ধন
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১৪:৩৭
সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে ডিএমপির সামনে মানববন্ধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দায়িত্বরত সাংবাদিকদের উপর পুলিশি হামলার প্রতিবাদে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে কর্মরত সাংবাদিকরা।


ডিএমপি কার্যালয়ের সামনে মঙ্গলবার দুপুর ১২টার দিকে শুরু হওয়া মানবন্ধন পুলিশের অনুরোধে ১২টা ১৫ মিনিটে শেষ হয়।


নয়াপল্টন এলাকায় গতকাল সোমবার দুপুরের দিকে বিক্ষোভ করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে গেলে বেসরকারি টেলিভিশন বাংলা টিভির সাংবাদিক আরমান কায়সার ও ক্যামেরাপারসন মানিকের উপর চড়াও হয় মিতিঝিল জোনের ডিসি আনোয়ার হোসেন।


সংবাদ সংগ্রহের সময় পুলিশের এমন আচরণের প্রতিবাদে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন গণমাধ্যমের শতাধিক সংবাদিক অংশ নেন।


মানববন্ধন শুরুর এক পর্যায়ে ডিএমপির উপ-কমিশনার (ডিসি মিডিয়া) মাসুদুর রহমানের অনুরোধে সাংবাদিকদের কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়। এরপর সাংবাদিকদের তরফ থেকে একটি স্মারকলিপি ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বরাবর প্রেরণ করা হয়।


চার দফা দাবিতে স্মারকলিপি


ডিএমপি কমিশনারকে দেয়া স্মারকলিপিতে উল্লেখ রয়েছে, নয়াপল্টনে বিএনপির মিছিলের সংবাদ সংগ্রহের সময় বাংলা টিভির রিপোর্টার আরমান ও ক্যামেরা পারসন মানিক নির্যাতনের শিকার হন। এতে নেতৃত্ব দেন পুলিশের মতিঝিল বিভাগের উপ-কমিশনার আনোয়ার হোসেন ও তার ফোর্স।



তারা বলেন, দায়িত্বরত অবস্থায় একজন সংবাদকর্মীকে যেভাবে প্রকাশ্যে নির্যাতন করা হয়েছে, তা একটা পেশাদার বাহিনীর জন্য লজ্জার। আপনার কার্যকালে গত তিন বছরে ঢাকায় পুলিশ কর্তৃক আরো বেশ কয়েকটি সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটেছে। নাম মাত্র তদন্ত কমিটি গঠন এবং ক্লোজড করার মতো হাস্যকর কিছু শাস্তির ব্যবস্থা আমরা দেখেছি।


তারা আরো বলেন, সাংবাদিক একটি মহান পেশা। কোনো সাংবাদিক দায়িত্বরত অবস্থান পুলিশ সদস্যকে লাঞ্চিত করেছে এমন ঘটনা ইতিহাসে দুষ্কর। সোমবারের ঘটনা সামনে রেখে অতীতের সকল নির্যাতনের ঘটনার শাস্তি দাবি করছি।


দাবিগুলোতে বলা হয়:
- বাংলা টিভির রিপোর্টার ও ক্যামেরা পারসনের নির্যাতনকারী পুলিশের শাস্তি।
- অতীতের ঘটা সকল সাংবাদিক নির্যাতনের সুষ্ঠু তদন্ত ও শাস্তি।
- সংবাদ সংগ্রহের সময় সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা।
- ডিএমপিতে কর্মরত পুলিশকে আচরণ বিধি মেনে চলার নির্দেশ।


মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্যাব) সাবেক সাধারণ সম্পাদক কাউরুজ্জামান খান, ক্যাবের সিনিয়র সদস্য দীপু সরোয়ার, আবাদুজ্জামান শিমুল, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী, রাজু আহমেদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সহ-সভাপতি আবু দারদা জুবায়ের, ঢাকা সাংবাদিক ইউনিয়রের কার্যনির্বাহী সদস্য গোলাম মুজতবা ধ্রুব, বাংলা ভিশনের সিনিয়র রিপোর্টার দিপন দেওয়ান, চ্যানেল টুয়েন্টিফোরের রিপোর্টার রাসেদ নিজাম প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com