শিরোনাম
বিশ্ব ইজতেমায় বিদেশি ফটোগ্রাফারদের কাণ্ড!
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৬:৩৭
বিশ্ব ইজতেমায় বিদেশি ফটোগ্রাফারদের কাণ্ড!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৮ সালের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের দিন টঙ্গী রেল স্টেশনে অপেক্ষমান একটি ট্রেনের জানালা দিয়ে মাথা বের করে মোনাজাত করছিল এক শিশু আর তার মোনাজাতের ছবি তুলতে ব্যস্ত ছিল কয়েকজন বিদেশি ফটোগ্রাফার। মোনাজাতের মধ্যেই শিশুটিকে নানা রকম ''নির্দেশনা'' দিচ্ছিল ওই ফটোগ্রাফাররা। বেচারারা জানতোও না যে, সাজানো ছবি তোলার সে দৃশ্যই পেছনে দাঁড়িয়ে মোবাইল ফোনে ভিডিও করছেন বাংলাদেশি ফটোসাংবাদিক এ এম আহাদ।


ফটোসাংবাদিক আহাদ সেদিনই নিজের ফেসবুক টাইমলাইনে আপলোডও করেন ভিডিওটি। অল্প সময়েই ভিডিওটা ভাইরাল হয়ে যায়। তার টাইমলাইন থেকে ভিডিওটি দেখা হয় ৪৭ হাজারেরও বেশিবার, আর ভিডিওটি শেয়ার করেন কমপক্ষে ৩০৭ জন। ফটোগ্রাফি বিষয়ক জনপ্রিয় ব্লগ ‘পেটাপিক্সেল’-এর প্রতিষ্ঠাতা ও এডিটর-ইন-চিফ মাইকেল ঝাং এ নিয়ে ‘দিস ইজ হাউ ফটোগ্রাফার্স স্টেজ সিন টু উইন প্রাইজেস’ শিরোনামে একটি ব্লগের সঙ্গে আহাদের সেই ভিডিওটিওশেয়ার করেন। সেখান থেকেও ভিডিওটি শেয়ার করেন প্রায় চার হাজার জন।


আহাদের টাইমলাইনে আপলোড করা ভিডিওটির মন্তব্যে অনেকেই, বিশেষ করে দেশি-বিদেশি ফটোসাংবাদিকরা এ ধরনের অনৈতিক কাজের তীব্র সমালোচনা করেন। সাথে সাথে যেসব ফটোগ্রাফারের সহায়তায় এরা এদেশে এসে এ ধরনের কাজ করে, তাদেরও সমালোচনা করেন তারা।


উল্লেখ্য, বিশ্ব ইজতেমাসহ কিছু অনুষ্ঠানকে ঘিরে বিদেশি ফটোগ্রাফারদের জন্য বিভিন্ন রকম ফটোগ্রাফিক প্যাকেজ ট্যুর আয়োজন করেন বাংলাদেশের কিছু ফটোগ্রাফার।


পেটাপিক্সেল সাইটে শেয়ার করা এ ভিডিওর নিচেও এর সমালোচনা করে বেশ কিছু মন্তব্য করেছেন বিভিন্ন দেশের পেশাদার আলোকচিত্রীরা। এ এম আহাদের ভিডিওর সূত্র ধরে জানা যায়, বিদেশি ওই ফটোগ্রাফারদের মধ্যে যিনি দরজায় দাঁড়িয়ে বিভিন্ন ভঙ্গিতে ছবি তুলছিলেন তিনি হলেন মালয়েশিয়ার ফটোগ্রাফার ড্যানি ওং। বেশ কিছু আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া এই আলোকচিত্রীর বিশ্ব ইজতেমারই একটি ছবি দুই বছর আগে সমালোচিত হয় বিশ্বজুড়ে। মালয়েশিয়ার ট্রাভেল ফটোগ্রাফার সোসাইটি (টিপিএস)-এ সে বছর প্রথম পুরস্কার পাওয়া ছবিটি তিনি তৈরি করেছিলেন দু'টি ছবি জোড়া লাগিয়ে। বিষয়টি প্রমাণিত হওয়ার পরে অবশ্য তার পুরস্কার বাতিল ঘোষণা করে টিপিএস কর্তৃপক্ষ।


প্রতি বছর বিশ্ব ইজতেমায় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আলোকচিত্রীরা আসেন ছবি তুলতে। এর বেশিরভাগই আসেন চীন, মালয়েশিয়া ও কোরিয়া থেকে। উদ্দেশ্য, পুরস্কারের জন্য ছবি তোলা। এসব ফটোগ্রাফার বেশিরভাগ ছবিই তোলে সাজিয়েগুছিয়ে, যার সঙ্গে বাস্তবের কোনো মিল নেই।


গত কয়েক বছর ধরেই বিদেশি এসব ফটোগ্রাফারের সমালোচনা করে আসছিলেন বাংলাদেশি ফটোসাংবাদিকরা। তাদের দাবি, বেছে বেছে বাংলাদেশের নেতিবাচক দিকগুলোই বিশ্বের কাছে আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরে কিছু বিদেশি ফটোগ্রাফার। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com