শিরোনাম
পত্রিকার প্রথম পাতা নকল করে ভুয়া খবর !
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৭, ২০:৪৪
পত্রিকার প্রথম পাতা নকল করে ভুয়া খবর !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশর শীর্ষস্থানীয় বেশ কয়েকটি পত্রিকার প্রথম পাতা নকল করে মিথ্যা খবর ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হয়েছে।


এরই মধ্যে বিষয়টি নজরে এসেছে পুলিশের সাইবার ক্রাইম বিভাগের। যারা এই গুজব ছড়িয়েছেন তাদের শনাক্ত করতে শুরু হয়েছে তদন্ত। সংশ্নিষ্টরা বলছেন, রাষ্ট্রের স্পর্শকাতর, সংবেদনশীল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জড়িয়ে পত্রিকার মাস্টহেড নকল করে এমন গুজব ছড়ানো ভয়ঙ্কর বিষয়।


সমকাল, প্রথম আলো, ইত্তেফাক, ডেইলি স্টারসহ বেশ কয়েকটি পত্রিকার পাতা নকল করা হয়েছে। এরমধ্যে প্রথম আলো ও সমকালের অনলাইন ভার্সনে বিষয়টি নিয়ে প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। পত্রিকা দুটির কর্তৃপক্ষ এ বিষয়ে পাঠক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে।


সমকালের প্রতিবেদনে বলা হয়, ১৪ অক্টোবর দৈনিক সমকালের প্রথম পাতার একটি ভুয়া ইমেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সমকালের মাস্টহেডের স্ক্রিন শর্ট নিয়ে ফেসবুকে ভুয়া প্রথম পেইজ তৈরি করা হয়েছে। সেখানে প্রধান বিচারপতি ও সরকার নিয়ে মনগড়া মিথ্যা তথ্য সম্বলিত গুজব ছড়ানো হয়। প্রতিটি খবরের শিরোনাম ছিল মনগড়া। শিরোনাম দেয়া হয়েছে-'দেশত্যাগের পূর্বে প্রধান বিচারপতির আক্ষেপ : বিচার বিভাগের স্বাধীনতা নেই'।


ওই শিরোনামের পাশেই 'সংখ্যালঘুরা নিপিড়নের মুখে: শাহরিয়ার কবির', 'হিন্দু হওয়াই তাঁর অপরাধ: রানা দাশগুপ্ত' ও 'এভাবে দেশ চলতে পারে না: আনিসুজ্জামান' শিরোনামে ছবিসহ তিনটি অভিমত দেয়া হয়েছে। বাস্তবে ১৪ অক্টোবরের সমকালের সঙ্গে এই ইমেজের কোনো মিল নেই। সমকালে এ রকম কোনো সংবাদ প্রকাশ হয়নি।


ফটোশপে কারসাজি করে সমকালের লোগো ব্যবহার করে ইমেজটি 'বেগম খালেদা জিয়া' নামে একটি ফেসবুক পেইজে থেকে এটি আপলোড করা হয়েছে। শনিবার বিকেল ৪টার উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইমেজটি আপ করা হয়েছে। সমকালের এই ভুয়া ইমেজ নিয়ে ফেসবুকে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। অনেকেই নানা রকম মন্তব্য লিখছেন।


একইভাবে ‘এটা ভুয়া খবর’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে প্রথম আলো অনলাইন। অভিযোগও একই।


এতে বলা হয়, প্রথম আলোর ২০১৭ সালের ১৪ অক্টোবর তারিখের ছাপা পত্রিকার প্রথম পাতার অনুরূপ একটি ভুয়া পাতার স্ক্রিনশট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই স্ক্রিনশটে দেখা যাচ্ছে, ‘সরকারের চাপের মুখে প্রধান বিচারপতির দেশত্যাগ’ ও ‘প্রধান বিচারপতিকে দেশত্যাগে বাধ্য করার হুমকি!’ শিরোনামে দুটি খবর সেখানে আছে। এর পাশে ‘ক্ষমতা দেখাল সরকার’ শিরোনামে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের নামে একটি লেখা আছে। বাস্তবে প্রথম আলোর প্রথম পাতায় এ ধরনের কোনো খবর বা ছবি প্রকাশিত হয়নি, এটা একেবারেই উদ্দেশ্যপ্রণোদিত।


এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের ডিসি আলিমুজ্জামান বলেন, প্রথম সারির পত্রিকার মাস্টহেড হুবহু নকল করে মিথ্যা খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে।


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com