শিরোনাম
বিশ্ববিখ্যাত সাময়িকী ''রোলিং স্টোন'' বিক্রি হয়ে যাচ্ছে
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৩
বিশ্ববিখ্যাত সাময়িকী ''রোলিং স্টোন'' বিক্রি হয়ে যাচ্ছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সঙ্গীত ও প্রতিসংস্কৃৃতি (কাউন্টারকালচার) বিষয়ক বিশ্ববিখ্যাত সাময়িকী ''রোলিং স্টোন'' বিক্রি হয়ে যাচ্ছে। রক মিউজিকের সংবাদ পরিবেশনকারী অন্যতম প্রভাবশালী ম্যাগাজিনটির ৪৯% শেয়ার গত বছরই সিঙ্গাপুরের সঙ্গীত ও প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান ব্যান্ডল্যাব টেকনোলজিসের কাছে বিক্রি করে দেয়া হয়, যার মালিক কুক মেং রু এশিয়ার অন্যতম ধণাঢ্য পরিবারের একজন তরুণ সদস্য।


বিশ্ববিখ্যাত সাময়িকী ''রোলিং স্টোন''- এর প্রতিষ্ঠা আজ থেকে ৫০ বছর আগে; ১৯৬৭ সালে। প্রতিষ্ঠাতা জান ওয়েনার তখন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বারক্লেতে পড়াশোনা করেন। হিপি ভাবাদর্শের অনুসারী এই ছাত্রই প্রতিষ্ঠা করেন আজকের বিশ্ববিখ্যাত ম্যাগাজিনটি। এখনও এটি তিনিই চালাচ্ছেন, সঙ্গে আছেন তাঁর ছেলে গুস।


সময়ের পরিক্রমায় ''রোলিং স্টোন'' ম্যাগাজিনটি দেশে-বিদেশে বিপুল জনপ্রিয়তা পায়। নিরীক্ষাপ্রবণ অনেক লেখকেরও আশ্রয়স্থল হয়ে ওঠে এটি। তবে ২০১৪ সালে এসে একটি প্রতিবেদনকে কেন্দ্র করে বড় ধাক্কা খায় ম্যাগাজিনটি। ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে কথিত একটি গণধর্ষণের খবর ছাপা হলে তুমুল হৈ চৈ পড়ে যায়। কিন্তু পরে তদন্তে প্রমাণ হয় যে, খবর ছাপার আগে তার সত্যাসত্য যাচাইয়ের যেসব মৌলিক পদ্ধতি সাংবাদিকতায় রয়েছে, ''রোলিং স্টোন'' এ ক্ষেত্রে তা ঠিকভাবে অনুসরণ করেনি। বিষয়টি জানাজানি হতেই ম্যাগাজিনটির সুনাম ও রাজস্ব আয় - দু'টিতেই ধস নামে।


ওয়েনার (৭১) ''নিউ ইয়র্ক টাইমস'' পত্রিকাকে বলেন, পারিবারিকভাবে এটি চালানো ভবিষ্যতে কঠিন হয়ে যাবে। আমাদের উচ্চাকাঙ্ক্ষার যে মাত্রা রয়েছে, তা কেবল আমাদের একার পক্ষে অর্জন করা সম্ভব নয়।


তিনি বলেন, ম্যাগাজিন বিক্রি হলেও এর আমিই এর সম্পাদক থাকবো বলে আশা করি। তবে সবকিছুই নির্ভর করবে নতুন মালিকের ওপর। সূত্র : আরব নিউজ


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com