শিরোনাম
ধ্রুবের পাশে দাঁড়ালো ফ্রন্ট লাইন ডিফেন্ডার্স
প্রকাশ : ২০ জুন ২০১৭, ০৮:৫৪
ধ্রুবের পাশে দাঁড়ালো ফ্রন্ট লাইন ডিফেন্ডার্স
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের প্রথম সারির অনলাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক গোলাম মুজতবা ধ্রুবর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ফ্রন্ট লাইন ডিফেন্ডার্স। আয়ারল্যান্ডভিত্তিক সংস্থাটি বাংলাদেশের বিতর্কিত তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় করা ওই মামলাটি দ্রুত প্রত্যাহারেরও দাবি জানিয়েছে।


প্রকাশিত সংবাদকে কেন্দ্র করে মানিকগঞ্জের এক বিচারক গত ১৩ জুন ধ্রুবর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলাটি করে। মামলাটি প্রত্যাহারে বাংলাদেশে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের আন্দোলনের মধ্যে ফ্রন্ট লাইন ডিফেন্ডার্সের বিবৃতি এল।


সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত ওই বিবৃতিতে বাংলাদেশে কোনো প্রকার হয়রানি ও ভয়ভীতি ছাড়াই যেন সব মানবাধিকার কর্মী অবাধে তাদের আইনসঙ্গত মানবাধিকার রক্ষা সংক্রান্ত কার্যক্রম চালাতে পারেন, সেই নিশ্চয়তাও চাওয়া হয়েছে।


গত ১১ জুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘একটি অসুস্থ শিশু, বিচারকের ট্রাক ও একটি মামলা…’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়, যাতে মানিকগঞ্জের জ্যেষ্ঠ সহকারী জজ মোহাম্মদ মাহবুবুর রহমান বাড়ি বদলের কারণে একটি অসুস্থ শিশুকে হাসপাতালে নেওয়ার পথ আটকে যাওয়ার কথা বলেন স্থানীয়রা। বিষয়টি নিয়ে দুই পক্ষের মধ্যে বাক বিতণ্ডাও হয়।



এ ঘটনা নিয়ে মানিকগঞ্জের আদালতের এক কর্মচারী ওই শিশুটির মামা এবং স্থানীয় এক সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেন, সে বিষয়টি প্রতিবেদনে উল্লেখ করা হয়।


প্রতিবেদন প্রকাশের দুই দিন পর ১৩ জুন বিচারক মাহবুবুর রহমান মানিকগঞ্জ সদর থানায় গোলাম মুজতবা ধ্রুবর বিরুদ্ধে ৫৭ ধারায় তথ্যপ্রযুক্তি আইনে ওই মামলা করেন।


বিচারকের দায়ের করা ওই মামলা প্রত্যাহার দাবিতে গত রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন ঢাকায় বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। সমাবেশ শেষে তথ্যমন্ত্রীকে স্মারকলিপি দিলে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন তিনি।


মামলা বিষয়ে তথ্যমন্ত্রীকে অবহিত করতে গিয়ে সাংবাদিক প্রতিনিধিরা বলেন, অত্যন্ত বস্তুনিষ্ঠার সাথে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ওই প্রতিবেদন প্রকাশ করেছে। এখানে নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি।


এই মামলা প্রত্যাহারের দাবিতে ২২ জুন বেলা ১২টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ১০ মিনিট কর্মবিরতি পালন করবেন সাংবাদিকরা। সংবাদমাধ্যমে কর্মরতদের যে যেখানে থাকবেন সেখান থেকে এই কর্মবিরতিতে অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com