এক বছরে ৯৯ সাংবাদিকের মৃত্যু, ৭৭ জনেরই মৃত্যু ফিলিস্তিন যুদ্ধে
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:১০
এক বছরে ৯৯ সাংবাদিকের মৃত্যু, ৭৭ জনেরই মৃত্যু ফিলিস্তিন যুদ্ধে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০২৩ সালে বিশ্বজুড়ে নিহত ৯৯ জন সাংবাদিকের মধ্যে ৭৭ জনই গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধে মারা গেছেন।


বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এ তথ্য জানিয়েছে। এদের মধ্যে তিনজন লেবানিজ ও দুজন ইসরায়েলি সাংবাদিকও রয়েছেন। স্বল্প সময়ের ব্যবধানে শুধু সাংবাদিকদেরই নয়, গাজায় অনেক সাংবাদিকের পরিবারের সদস্যদেরও হত্যা করা হয়েছে।


সিপিজের ২০২৩ সালের প্রতিবেদন অনুযায়ী, একটি দেশে সারাবছর যতজন সাংবাদিককে হত্যা করা হয়েছে, ইসরায়েল-হামাস যুদ্ধের তিন মাসে তার চেয়েও অধিক সাংবাদিক মারা গেছেন।


সিপিজের প্রধান নির্বাহী কর্মকর্তা জোদি গিন্সবার্গ বলেছেন, গাজায় সাংবাদিকরা সম্মুখ সারিতে ছিলেন। এ যুদ্ধে ফিলিস্তিনের সাংবাদিকদের যে অপরিসীম ক্ষতি হয়েছে, তাতে এ অঞ্চল ও তার বাইরে সাংবাদিকতার ওপর দীর্ঘমেয়াদি প্রভাব পড়বে।


গাজা, ইসরায়েল ও লেবাননের বাইরে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে সাংবাদিক হত্যা কমেছে। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট বলছে, তবে এ তথ্য বিশ্বের অন্য প্রান্তে সাংবাদিকতা নিরাপদে রয়েছে, এমন নিশ্চয়তা দেয় না।


৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েল গাজায় হামলা শুরু করে। এতে ইসরায়েলের এক হাজার ২০০ জন নিহত এবং ২০০ জনের বেশি হামাসের হাতে জিম্মি হয়েছে। হামাস নিয়ন্ত্রিত ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক সামরিক অভিযানে অন্তত ২৮ হাজার ৫৭৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com