পাভেল হায়দারের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি বিপিজেএ-এর
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৯:০২
পাভেল হায়দারের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি বিপিজেএ-এর
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দৈনিক দেশ রূপান্তরের জ্যেষ্ঠ প্রতিবেদক বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ) এর সদস্য পাভেল হায়দার চৌধুরীর বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার এবং হয়রানির প্রতিবাদে এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।


২২ সেপ্টেম্বর, বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গনে বিপিজেএ সভাপতি হারুন আল রশীদের সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।


সমাবেশে বিপিজেএ সভাপতি হারুন আল রশীদ বলেন, সাংবাদিকদের কাজ আজীবন লেখালেখি করা। তারা সেই কাজটাই করবে। এই কাজের বাধা হয়ে দাঁড়ায় এমন সব আইন বাতিল করার দাবি জানান তিনি।


সংগঠনের সভাপতি বলেন, পাভেল হায়দার চৌধুরীর নামে মামলা হয়েছে। কিন্তু এই কালো আইনে অসংখ্য সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। তারা নির্যাতিত হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আইনমন্ত্রী ও তথ্যমন্ত্রী বলেছেন, সাংবাদিকরা গ্রেফতার হবেন না। কাদেরকে বলেছেন? আইনে বলে দিয়েছেন, সাংবাদিক ধরো। আর মুখে বলছেন ধরো না। এটা দ্বিচারিতা।


হারুন আল রশীদের সভাপতিত্বে ও কার্যযনির্বাহী সদস্য আজমল হক হেলালের সঞ্চালনায় বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এর সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আকতার হোসেন, ঢাকা রিপোর্টাস ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, বিপিজেএ'র সাধারণ সম্পাদক নাফিজা দৌলা, সহ সভাপতি মসিউর রহমান খান, যুগ্ম সম্পাদক কাজী সাজিদুল হক, সাবেক সভাপতি উত্তম চক্রবর্তী, সাবেক সাধারণ সম্পাদক কামরান রেজা চৌধুরী, সাবেক যুগ্ম সম্পাদক নিখিল ভদ্র প্রমুখ।


বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশনের (বিপিজেএ) অর্থ সম্পাদক সিরাজুজ্জামান, দপ্তর সম্পাদক জেসমিন মলি, কার্যনির্বাহী কমিটির সদস্য, এমরান হোসাইন শেখ, মিজান রহমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।


গত ৬ জুলাই দৈনিক দেশ রূপান্তর পত্রিকার অনলাইন ও মুদ্রিত মাধ্যমে ‘ছাত্রলীগের পদ কোটি টাকা’ শিরোনামে সংবাদ প্রকাশের সূত্র ধরে ২০ সেপ্টেম্বর, মঙ্গলবার ঢাকার মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট শহীদুল ইসলামের আদালতে কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা এই মামলাটির আবেদন করেন। এ সময় বাদীর জবানবন্দি গ্রহণ শেষে পাভেল হায়দার চৌধুরী ও দেশ রূপান্তর পত্রিকার প্রকাশক মাহির আলী খান রাতুলকে হাজির হতে সমন জারি করেন আদালত।


সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গত আড়াই মাস আগে প্রকাশিত সংবাদকে কেন্দ্র করে একটি জাতীয় দৈনিকের সাংবাদিক ও প্রকাশকের বিরুদ্ধে মামলা দুরভিসন্ধিমূলক। কোনো সংবাদ প্রকাশ হলেই সংশ্লিষ্ট সংবাদ মাধ্যম ও প্রতিবেদকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের করা অপসংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে।


তারা বলেন, এটি একটি হয়রানিমূলক মামলা যা স্বাধীন সাংবাদিকতা ও মুক্ত গণমাধ্যমের পরিপন্থি। অবিলম্বে এই মামলা প্রত্যাহারের দাবী জানিয়ে নেতৃবৃন্দ বলেন, অন্যথায় সাংবাদিক সমাজ এ ধরনের হয়রানিমূলক মামলা ও নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাধ্য হবে।


বিবার্তা/এইচএস/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com