ঢাবি সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী পালন
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:১১
ঢাবি সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী পালন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উৎসবমুখর পরিবেশে বর্ণিল আয়োজনে প্রতিষ্ঠার ৩৬ বছর উদযাপন করেছে দেশের ক্যাম্পাস সাংবাদিকদের অন্যতম প্রাচীন সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। রবিবার (১৯ সেপ্টেম্বর) দিবসটি উপলক্ষে কেক কাটা, আনন্দ র‌্যালী ও প্রীতি ফুটবল ম্যাচ কর্মসূচী পালন করা হয়।


উদ্বোধনী অনুষ্ঠান শেষে আনন্দ র‌্যালী বের করা হয়। র‌্যালীটি টিএসসি চত্বর থেকে শুরু হয়ে সড়ক-দ্বীপ, রাজু ভাস্কর্য প্রদক্ষিণ করে ফের টিএসসিতে এসে শেষ হয়।এর আগে সকালে কেক কেটে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমিতির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


এ সময় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সদস্য বাসসের সিনিয়র রিপোর্টার খায়রুজ্জামান কামাল, সংগঠনের সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবিরসহ সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।



উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যের শুরুতে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান উপাচার্য। তিনি বলেন, যখন কেউ নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করে, তখন তার মস্তিষ্ক সবকিছু নেতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করে। তাই আমাদের উচিত এটি পরিহার করা। আমাদের সব সময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি লালন করে বস্তুনিষ্ঠ সংবাদের প্রতি গুরুত্ব দেয়া উচিত। আমাদের লক্ষ্য হলো সুন্দর ও কল্যাণের উন্নয়ন ঘটানো। ইতিবাচক দৃষ্টিভঙ্গির মাধ্যমে যেকোন বিষয়কে সুন্দর করে তোলা যায়।


উপাচার্য আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা দ্বৈত ভুমিকা পালন করেন। তারা একই সাথে শিক্ষার্থী এবং সাংবাদিক। দুটি ক্ষেত্রে কাজ করতে গিয়ে তারা সব সময় বস্তুনিষ্ঠতার প্রতি গুরুত্ব দেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ায় তাদের মাঝে পেশাদারিত্বের মনোভাব শক্তিশালী অবস্থানে থাকে। সমিতির সকল সদস্যকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে বিশ্ববিদ্যালয়ের সকল উন্নয়ন এবং অন্যান্য সংবাদ তুলে ধরার আহবান জানান উপাচার্য।


সমিতির সভাপতি মেহেদী হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ইতিহাস, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ইতিহাস। অতীতেও যেমন সমিতির সদস্যরা নিজেদের নিষ্ঠা ও পেশাদারিত্বের মাধ্যমে কাজ করে এসেছে, জাতির বৃহত্তর স্বার্থে আগামীতেও সেভাবেই কাজ করে যাবে।


সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রেক্ষাপটে ক্যাম্পাস সাংবাদিকতা বিচ্ছিন্নভাবে ছিলো। বেশ কয়েকবার সংগঠন প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হলেও সেটি পূর্ণাঙ্গ রুপ পায়নি। ১৩ জন ক্যাম্পাস সাংবাদিকদের হাত ধরে ডাকসু থেকে ১৯৮৫ সালে ১৯ সেপ্টেম্বর যাত্রা শুরু করে সাংবাদিক সমিতি। শুরুর কঠিন পথ পেরিয়ে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও ক্যাম্পাস সাংবাদিকতার দৃঢ় ভিত্তি তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বয়সের দিক তরুণ হলেও অগ্রজদের থেকে পাওয়া অনুপ্রেরণা নিয়ে ক্যাম্পাস সাংবাদিকতায় পেশাদারিত্বের স্পষ্ট ছাপ রেখে যাচ্ছে।



বিবার্তা/রাসেল/বিদ্যুৎ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com