কোভিড-১৯ মোকাবেলায় ফেসবুক ও স্প্লাইস লাইট অন’র আর্থিক সহায়তা পাচ্ছে নিউজ নাউ বাংলা
প্রকাশ : ৩০ জুন ২০২০, ১৭:০৫
কোভিড-১৯ মোকাবেলায় ফেসবুক ও স্প্লাইস লাইট অন’র আর্থিক সহায়তা পাচ্ছে নিউজ নাউ বাংলা
বিবার্তা পতিবেদক
প্রিন্ট অ-অ+

কোভিড-১৯ এর সংবাদ প্রকাশের জন্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও আন্তর্জাতিক সংস্থা স্প্লাইস লাইটস অন মিডিয়া বিশেষ আর্থিক সহযোগিতা দেবে বাংলাদেশের অনলাইন নিউজ পোর্টাল নিউজ নাউ বাংলা ডট কম’কে।


বিশ্বের ২৫টি দেশের ১৬৩টি অনলাইন পোর্টাল থেকে নানা ধাপের যাচাই বাচ্ছাই শেষে, চূড়ান্তভাবে নির্বাচিত হয় (https://newsnowbangla.com/)।


এছাড়াও বাংলাদেশ থেকে আরো ২ টি অনলাইন পোর্টাল পাচ্ছে এই আর্থিক সহযোগিতা। পোর্টাল দুটি হলো, https://roar.media/bangla/ ও https://www.sylhettoday24.com/


বাংলাদেশ ছাড়াও নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, ব্রুনাই, নেপাল, পাকিস্তান, তাইওয়ান, মঙ্গোলিয়া ও থাইল্যান্ডের অনলাইন পোর্টাল এ সহযোগিতা পাচ্ছে।


নিউজ নাউ বাংলা পোর্টালের সম্পাদক শামীমা আক্তার দোলা জানান, আগামী দিন ডিজিটাল মিডিয়ার যুগ। কোভিড-১৯ এর কারণে এশিয়াসহ বিশ্বের ছোট ও মাঝারি মিডিয়া হাউজগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এদের পাশে দাঁড়াতে ফেসবুক ও স্প্লাইস মিডিয়ার এই উদ্যোগ প্রশংসার দাবি রাখে এবং আমাদের পোর্টালের জন্যেও নিঃসন্দেহে একটি বড় অর্জন।


এ উদ্যোগে আবেদন গ্রহণ করছে ধাপে ধাপে। একেক দফায় জমা পড়া আবেদন থেকে সেরা প্রস্তাব বাছাই করে এ আর্থিক সহযোগিতা দেয়া হচ্ছে। বিশ্বের এত এত অনলাইন পোর্টাল এর মাঝে কঠিন সব ধাপগুলো পার হতে হয়েছে নিউজ নাউ বাংলাকে। তাই এ অর্জন আমাদের নিউজ নাউ বাংলা পরিবারের সব সদস্যদের। বর্তমান করোনার এ দু:সময়ে স্প্লাইস লাইটস অন মিডিয়া ও ফেসবুক যে পাশে দাঁড়িয়েছে, এ জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা।


নিউজ নাউ বাংলার ব্যবস্থাপনা সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, কোভিড-১৯’র এই দু:সময়ে ফেসবুক ও স্প্লাইস লাইটস অন মিডিয়ার এই উদ্যোগ প্রশংসনীয়। নিউজ নাউ বাংলার এই অর্জনে ওন্য অনলাইনগুলোও উৎসাহী হবে বলে আমি বিশ্বাস করি।


মূলত, কোভিড-১৯ মহামারি নিয়ে ভালো রিপোর্টিংকে উৎসাহিত করতে সাংবাদিকদের জন্য সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছে স্প্লাইস লাইটস অনমিডিয়া ও ফেসবুক।


সংবাদ-শিল্পকে বাঁচাতে ফেইসবুক এরিমধ্যে ১০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। এর মধ্যে থেকে আড়াই কোটি ডলার খরচ করবে স্থানীয় ছোট ছোট গণমাধ্যমের জন্য জরুরি সহায়তা হিসেবে, ফেসবুক জার্নালিজম প্রজেক্টের মাধ্যমে। আর বাকি সাড়ে সাত কোটি ডলার তারা খরচ করবে বিপণন কার্যক্রমে, যেন বিশ্বের সংবাদ মাধ্যমগুলোর কাছে অর্থ পৌঁছাতে পারে।


কোভিড-১৯ কমিউনিটি নেটওয়ার্ক গ্রান্ট প্রোগ্রামের আওতায় তারা মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার ৫০টি স্থানীয় গণমাধ্যমকে সহায়তা দিয়েছে, প্রথম দফায়। দ্বিতীয় পর্যায়ে এই দুই দেশের আরো ৪০০টি ক্ষুদ্র গণমাধ্যমকে সহায়তা দেয়া হয়। তবে তৃতীয় রাউন্ড কবে আসবে, তা এখনো নিশ্চিত নয়। এই তহবিলের আওতায় করোনাভাইরাসের খবর সংগ্রহ ও প্রকাশের জন্য আর্থিক সহায়তা দেয়া হয় গণমাধ্যমগুলোকে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com