শিরোনাম
শাবিতে ‘মুক্তিযুদ্ধে গণমাধ্যম’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শনী
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৬, ০৩:০৩
শাবিতে ‘মুক্তিযুদ্ধে গণমাধ্যম’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শনী
শাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বাধীনতা দিবস উপলক্ষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) আলোক ও তথ্যচিত্র প্রদর্শনী অনুষ্টিত হয়েছে। শুক্রবার শাবি প্রেসক্লাব কর্তৃক আয়োজিত দুদিনব্যাপী এ আয়োজনের প্রদর্শনী শেষ হয়।


মুক্তিযুদ্ধের সময় দেশি বিদেশি বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত বাছাইকৃত ৫৫টি সংবাদ এবং স্থির চিত্র নিয়ে আয়োজিত আলোকচিত্র এবং ‘নাইন মানথস টু ফ্রিডম’ তথ্যচিত্র প্রদর্শনী শুরু হয় বৃহস্পতিবার দুপুর ১২টায়। শুক্রবার রাত ৯টায় এ প্রদর্শনী শেষ হয়।


অলোকচিত্র প্রদর্শনীর শেষদিনে দর্শনার্থীদের ছিল উঁপচে পড়া ভিড়। বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের পাশাপশি সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষক-শিক্ষার্থী ও দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।


প্রদর্শনীতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় দেশি-বিদেশি বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ এবং সাংবাদিকদের ভূমিকা সম্বলিত বিভিন্ন আলোকচিত্র স্থান পায়।


প্রদর্শনীতে স্থান পাওয়া উল্লেখযোগ্য পত্রিকাসমূহের মধ্যে রয়েছে ইত্তেফাক, সংবাদ, জয়বাংলা, আজাদ, দৈনিক পাকিস্তান, নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, ইভেনিং বুলেটিং, নিউজউইকসহ আরও কয়েকটি স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদপত্র।


শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি জাবেদ ইকবাল জানান, ‘রণাঙ্গনে ছিলেন মুক্তিযোদ্ধারা। তাদেরকে অনুপ্রাণিত করতে এবং বিশ্ববাসীর সমর্থন আদায়ে যুদ্ধ করেছিলেন কলমেযোদ্ধারাও। কেমন ছিল ৭১’র সেই উত্তাল দিনগুলোর পত্রিকার পাতা। জীবনের ঝুঁকি নিয়ে সাংবাদিকদের সেই কালজয়ী সংবাদ প্রতিবেদনগুলো আমরা তরুণ প্রজন্মের সামনে তুলে ধরতে পেরে আনন্দিত। আমরা মনে করি মুক্তিযুদ্ধের চেতনার প্রসারে এই উদ্যোগ আরও অগ্রণী ভূমিকা পালন করবে।’



বিবার্তা/ইফতি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com