নুসরাতকে নিয়ে ভারতীয় মিডিয়ার ভয়ঙ্কর মিথ্যাচার!
প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৯, ১৫:৫৯
নুসরাতকে নিয়ে ভারতীয় মিডিয়ার ভয়ঙ্কর মিথ্যাচার!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যা মামলার রায় ঘোষণা করা হয় গত ২৪ অক্টোবর। রায়ে মামলার প্রধান আসামি মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলাসহ ১৬ জনের মৃত্যুদণ্ড দেয়া হয়।


রয়টার্স, এএফপি, আলজাজিরা মতো আন্তর্জাতিক গণমাধ্যম নুসরাতকে নিয়ে স্বচ্ছ খবর প্রকাশ করলেও ভারতের কলকাতার প্রধান দৈনিক আনন্দবাজার পত্রিকা শুক্রবার নুসরাকে নিয়ে ভয়ংকর মিথ্যাচার করেছে।


আনন্দবাজার তাদের এক প্রতিবেদনে নুসরাতকে ধর্ষিতা হিসেবে উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, নুসরাতের নামও বিকৃত করে লেখা হয়েছে। প্রতিবেদনে নুসরাত জাহান রাফির পরিবর্তে ‘নুসরত জহান রফি’ লেখা হয়েছে।


পত্রিকাটি লিখেছে, গত ২৭ মার্চ ফেনির একটি মাদ্রাসার প্রধানশিক্ষক সিরাজদ্দৌলা নিজের ঘরে নিয়ে গিয়ে নুসরতকে ধর্ষণ করেন। ধর্ষণের অভিযোগ তুলে না নেয়ায় নুসরত নামে ১৯ বছরের ওই ছাত্রীর গায়ে কেরোসিন তেল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুষ্কৃতিকারীরা। এরপর নুসরতের মায়ের অভিযোগের ভিত্তিতে ওই শিক্ষককে গ্রেফতার করা হয়।


আনন্দবাজারের এ ধরনের ভুল তথ্য দিয়ে রিপোর্ট করায় বাংলাদেশের অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, কীভাবে একটি পত্রিকা যৌন হয়রানির মতো বিষয়কে ধর্ষণ বলে চালিয়ে দিতে পারে। পত্রিকাটি উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এ ধরনের ভুল তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে।


শহিদুল ইসলাম শ্যামল নামের এক সাংবাদিক লিখেছেন, নাম বিকৃত করার ক্ষেত্রে আনন্দবাজার বিশ্বে শ্রেষ্ঠ। বহুদিন ধরে দেখে আসছি শুদ্ধ বানান যেটি সারা বিশ্বে একই রকম লেখে। সেই বানানও তারা নিজস্ব ক্যারিশমা প্রকাশ করার জন্য বিকৃত করে লেখে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com