উইমেন জার্নালিস্টস নেটওয়ার্ক বাংলাদেশের নিন্দা ও প্রতিবাদ
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪৮
উইমেন জার্নালিস্টস নেটওয়ার্ক বাংলাদেশের নিন্দা ও প্রতিবাদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেয়ার অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কারের ঘটনায় উইমেন জার্নালিস্টস নেটওয়ার্ক, বাংলাদেশ (ডব্লিউজেএনবি) গভীর উদ্বেগ, নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। একইসাথে দ্রুত এই বহিষ্কার আদেশ প্রত্যাহারের দাবি জানাচ্ছে।


ফাতেমা তুজ জিনিয়া বশেমুরবিপ্রবি’র ডেইলি সান এবং ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তিনি বরাবরই বিশ্ববিদ্যালয়ের নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কলম ধরেছেন। পাশাপাশি ইতিবাচক কাজগুলোও তার লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন। গত ১০ আগস্ট তিনি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন ‘একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কি হওয়া উচিত’? আর এতে ক্ষুব্ধ হয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গত ১১ সেপ্টেম্বর জিনিয়াকে সাময়িক বহিষ্কার করে।


একজন শিক্ষার্থী ও সাংবাদিকের উপর শিক্ষা প্রতিষ্ঠানের এমন আচরণের ঘটনায় ডব্লিউজেএনবি উদ্বেগ প্রকাশ করছে। কারণ এ ধরণের ঘটনা গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের অধিকারের উপর হুমকিস্বরূপ। সেইসাথে সাংবাদিকতার মতো একটি চ্যালেঞ্জিং পেশায় নারীদের এগিয়ে যাবার পথ রুদ্ধ করার একটি অপপ্রয়াস। এছাড়াও এ ধরণের ঘটনা শিক্ষার্থীর প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের দমন-পীড়ন নীতিরও বহিঃপ্রকাশ, যা অত্যন্ত নিন্দনীয়।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উইমেন জার্নালিস্টস নেটওয়ার্ক বাংলাদেশের দাবি, দ্রুত ফাতেমা তুজ জিনিয়ার বহিষ্কার আদেশ প্রত্যাহার করে নেয়া হোক।


বিবার্তা/বাণী/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com