শিরোনাম
তারুণ্যে মুখর গ্রন্থমেলা
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৫
তারুণ্যে মুখর গ্রন্থমেলা
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

দিন যতই গড়াচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ততই প্রাণবন্ত হয়ে উঠছে। বাঙালির সংস্কৃতির সঙ্গে মেলবন্ধন হিসেবে পরিচিত এ মেলাতে প্রতিদিনই প্রাণের খোরাক জোগাতে ভিড় করছেন বইপ্রেমীরা। মেলার ৬ষ্ঠ দিনে এ বই প্রেমীদের মধ্যে তারুণ্যের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।


বুধবার সরেজমিনে মেলা ঘুরে দেখা যায়, বিকেল ৩টায় মেলার দ্বার খুলতেই লোক সমাগম ছিল চোখে পড়ার মতো। এদিন শুরুতেই দেখা যায়, আগত বই প্রেমিদের অনেকে বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে বইয়ের তালিকা সংগ্রহ করছেন। কেউ কেউ পছন্দের লেখকের দেখা পেয়ে অটোগ্রাফ নিচ্ছেন এবং ছবি তুলছেন। এরপর বিকাল গড়িয়ে সন্ধ্যা নামতেই সব বয়সী মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠে মেলাপ্রাঙ্গণ। আর তখনই বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি, দোয়েল চত্বরসহ মেলার আশপাশের এলাকাও মুখরিত হয়ে ওঠে। তবে সব বয়সী পাঠক-ক্রেতা-দর্শনার্থীদের মধ্যে তরুণের সংখ্যা ছিল লক্ষণীয়।


বিবার্তার সঙ্গে কথা হয় মেলায় আসা এমনই কয়েকজন তরুণের।


তিতুমীর কলেজের শিক্ষার্থী আশিক ইসলাম সহপাঠীদের নিয়ে গ্রন্থমেলায় এসেছেন। তিনি বিবার্তাকে বলেন, মেলা শুরু হবার পরে আজকে প্রথম আসলাম। এখানে এসে অনেক ভালো লাগছে। ঘুরে ঘুরে বই দেখছি, আর পছন্দের বইগুলি কিনছি। একই সঙ্গে বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছি।



নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শারমিল সুলতানা বন্ধু-বান্ধবীদের সাথে মেলায় এসেছেন। তিনি বলেন, আগের যেকোনো বারের চেয়ে এবার নিরাপত্তা ব্যবস্থা অনেক ভালো। মেলার পরিবেশ বেশ স্বস্তিদায়ক। বেশি জায়গা নিয়ে করা হয়েছে। স্টলগুলো আগের মতো ঘিঞ্জি নয়। প্রবেশ পথ ও বাহির হওয়ার পথ আলাদা হওয়ায় বেশি ভালো লাগছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ বলেন, এবারে বইমেলার পরিসর বেড়েছে। প্রায় প্রতিদিনই নতুন নতুন বইয়ের মোড়ক উন্মোচন হচ্ছে। তাই ভালো করে দেখে প্রিয় লেখকের বই কিনবেন তারা। সেজন্য সময় নিয়ে আগে সবকিছু দেখে নিচ্ছেন।


তারুণ্যে মুখরিত মেলাপ্রাঙ্গণ হলেও এখনো বই কম বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন প্রকাশকরা। এ ব্যাপারে ঐতিহ্য প্রকাশনীর স্বত্বাধিকারী আরিফুর রহমান নাঈম বিবার্তাকে বলেন, মেলার ৬ষ্ঠ দিনেও বেচাকেনা দেখে মনে হচ্ছে মেলা এখনো প্রাণ ফিরে পায়নি। তিনি আশা প্রকাশ করে বলেন, ধীরে ধীরে মেলায় বেচাকেনা বাড়বে।



ইত্যাদি প্রকাশনীর বিক্রয়কর্মী খালেদ হাসান বলেন, মেলায় মানুষ আসছে ঠিকই কিন্তু সবাই বই কিনছেন না। তিনি আরো বলেন, বইমেলায় এসেও তারুণদের অধিকাংশ বইয়ের পরিবর্তে স্মার্ট ফোনে সেলফি তোলা নিয়ে ব্যস্ত।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com