একুশে বইমেলা ২০১৯ নিয়ে বাংলাদেশ লেখক ঐক্যের প্রস্তাব
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ১৫:৩৬
একুশে বইমেলা ২০১৯ নিয়ে বাংলাদেশ লেখক ঐক্যের প্রস্তাব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একুশে বইমেলা ২০১৯ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বাংলা একাডেমির কাছে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব পেশ করেছে বাংলাদেশ লেখক ঐক্য।


রাজধানীর হাতিরপুলের রোজভিউ প্লাজার ‘লেখক আড্ডা’য় শনিবার বইমেলার নতুন একটি খসড়া বিন্যাস ও নকশা প্রস্তাব আকারে উপস্থাপন করা হয়। বাংলাদেশ লেখক আড্ডার সভাপতি ফাহমিদুল হক সংগঠনের পক্ষ থেকে প্রস্তাবগুলো পাঠ করেন।


বাংলাদেশ লেখক ঐক্য বিদ্যমান মেলা বিন্যাসের নানান সীমাবদ্ধতা খুঁজে পেয়েছে। বিদ্যমান মেলা বিন্যাসে বেশ কিছু অনাকাঙ্ক্ষিত বাঁক ও আড়াল রয়েছে, নকশার কারণে অনেক স্টল একেবারে আড়ালে পড়ে যায়, পাঠকরা সহজে কাঙ্ক্ষিত স্টল খুজে পান না, প্রচুর স্থান অপচয় হয়, দুর্ঘটনা ঘটলে ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশের উপায় থাকে না।


ফলে স্টলবিন্যাসের নকশা পুনর্বিন্যাসের প্রয়োজন রয়েছে। ডিজাইনার মেহেদী হক প্রস্তাবিত নকশাটি সাংবাদিকদের কাছে ব্যাখ্যাসহ তুলে ধরেন।



প্রস্তাবিত নকশা ছাড়াও সংবাদ সম্মেলনে অন্যান্য যেসব প্রস্তাব তুলে ধরা হয় তার মধ্যে রয়েছে- মেলার সময়সীমা রাত সাড়ে ৯টা পর্যন্ত বৃদ্ধি করা ও ২১ ফেব্রুয়ারির পর থেকে মেলা সকাল ১১টা থেকে শুরু করা, মেলা পরিচালনা কমিটিতে লেখকদের অন্তর্ভুক্ত করা, লেখক সম্মানী নিশ্চিত করার জন্য বিশেষ আইনী সেল ও বুথ খোলা, বাংলা ধ্রুপদী সাহিত্যের পৃথক স্টল বরাদ্দ করা ইত্যাদি।


উল্লেখ্য বাংলাদেশ লেখক ঐক্যের প্রতিষ্ঠার পর থেকে বিগত দুই বছরে বইমেলাকে সামনে রেখে এই সংগঠন আরো দু’টি সংবাদ সম্মেলন করেছিল এবং বইমেলা ও সাহিত্যচর্চার বিভিন্ন দিক নিয়ে বাংলা একাডেমি ও সংস্কৃতি মন্ত্রণালয়ের যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রস্তাবগুলো পেশ করেছিল। সেই প্রস্তাবগুলোর কিছু কিছু তারা বাস্তবায়নও করেছিল। এজন্য সংবাদ সম্মেলন থেকে বাংলা একাডেমি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানানো হয়।


সংগঠনের সাধারণ সম্পাদক শওকত হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি ও প্রাবন্ধিক আরশাদ সিদ্দিকী, কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম, অনুবাদক জিএইচ হাবীব, সাবেক সভাপতি ও কথাসাহিত্যিক রাখাল রাহা, সংগঠনের প্রচার সম্পাদক নাট্যকার ও আবৃত্তিকার আলমগীর খান, কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর, সাহিত্য সংগঠক নাজিফা তাসনিম প্রমুখ।


বিবার্তা/বাণী/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com