অষ্টম ঢাকা লিট ফেস্ট শুরু হবে ৮ নভেম্বর
প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ১৫:১৯
অষ্টম ঢাকা লিট ফেস্ট শুরু হবে ৮ নভেম্বর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তিন দিনব্যাপী ‘অষ্টম ঢাকা লিট ফেস্ট’ শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য উৎসব আগামী বৃহস্পতিবার (৮ নভেম্বর) ঢাকায় শুরু হবে। উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।


‘ঢাকা লিট ফেস্ট’ কমিটির পক্ষ থেকে আয়োজিত এই উৎসব বাংলা একাডেমিতে চলবে ১০ নভেম্বর পর্যন্ত। উৎসব আয়োজনে সহায়তায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমি।


এবারের উৎসবে ১৫টি দেশ থেকে ৪০ জন এবং বাংলাদেশের সাহিত্যিক, আলোচক, পারফরমার ও চিন্তাবিদসহ প্রায় দুই শতাধিক লেখক অংশ নেবেন। এতে ৯০ টিরও বেশি অধিবেশনে সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, নারী, রোহিঙ্গা বিষয়, চলচ্চিত্র বিষয়ে আলোচনা ও উপস্থাপনা থাকবে।


ঢাকা লিট ফেস্টের পক্ষ থেকে বাংলা একাডেমির বোর্ড রুমে সোমবার আয়োজিত এক সংবাদ সস্মেলনে এ সব তথ্য জানান হয়।


এতে বক্তব্য রাখেন সংগঠনের পরিচালক সাদাফ সাজ, পরিচালক আহসান আকবর, পরিচালক কাজী আনিস আহমেদ ও বাংলা একাডেমির পরিচালক (প্রশাসন) ড. খন্দকার মুজাহিদ ইসলাম।


সবাইকে স্বাগত জানিয়ে ঢাকা লিট ফেস্টের অন্যতম আনিস আহমেদ বলেন, ২০১১ সালে হে ফেস্টিভ্যাল নামে এই আয়োজন যাত্রা শুরু করেছিল। এরপর ২০১৫ সাল থেকে এটির নাম হয় ঢাকা লিট ফেস্ট। এবার অষ্টমবারের মতো এই আয়োজন হতে যাচ্ছে। গত আট বছরে আমরা চেষ্টা করেছি সামনে এগিয়ে যাওয়ার এবং আমরা বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরতে পেরেছি বলেই আমার বিশ্বাস।


তিনি বলেন, এবারের লিট ফেস্টে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মোহাম্মদ হানিফ আসছেন। পুলিৎজার ও অন্দাজ্জে, বুকারের মতো সাহিত্য পুরস্কার বিজয়ী লেখকরা আসছেন। পাকিস্তানি লেখক সাদাত মান্টোকে নিয়ে ভারতে নির্মিত ছবি ‘মান্টো’র প্রথম প্রিমিয়ার হবে বাংলাদেশে। শুধু প্রিমিয়ার নয় নন্দিতা দাশ তার অভিজ্ঞতাও তুলে ধরবেন।


আনিস আহমেদ বলেন, ঢাকা লিট ফেস্টের মঞ্চ এখন বিশ্বের কাছে সুপরিচিত। তারই জের ধরে ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ কর্তৃপক্ষ এই মঞ্চকে তাদের পুরস্কার লঞ্চ করার জন্য বেছে নিয়েছেন। এখানেই প্রথমবারের মতো পুরস্কারের ঘোষণা দেবেন তারা।


তিনি বলেন, আমি আরো উল্লেখ করছি, আন্তর্জাতিক সাহিত্য পত্রিকা গ্রান্টা ম্যাগাজিন একমাত্র বাংলাদেশের এই আয়োজনের সঙ্গে দ্বিতীয়বারের মতো পার্টনার হিসেবে যুক্ত থাকছে। তাদের চারজন প্রতিনিধি বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করার জন্য আসছেন।


বক্তারা জানান, উৎসবে অংশ নেবেন পুলিৎজার পুরস্কার বিজয়ী সাহিত্যিক অ্যাডাম জনসন, ভারতের সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কমনওয়েলথ লেখক পুরস্কার বিজয়ী পাকিস্তানের মোহাম্মদ হানিফ, ভারতের অভিনেত্রী মণীষা কৈরালা, অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন, অভিনেত্রী নন্দিতা দাস, অন্দাজে পুরস্কার বিজয়ী ফিলিপ হেনসার, জেমস মিক, বাংলাদেশের সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক ও সেলিনা হোসেন।


প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত উৎসবের অনুষ্ঠানমালা চলবে। উৎসব সকলের জন্য উন্মুক্ত থাকবে। দর্শনার্থীদের কোনো প্রকার ব্যাগ সঙ্গে না আনার জন্য অনুরোধ করা হয়েছে।


বক্তারা জানান, উৎসবের তিনদিন কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। উৎসব প্রাঙ্গণে প্রবেশের সময় দর্শকদের পরীক্ষা করে প্রবেশ করতে দেয়া হবে।


বাংলাদেশের সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ লিট ফেস্টের দ্বিতীয় দিনে ঘোষণা করা হবে। একইদিনে লঞ্চ করা হবে ক্যাম্ব্রিজ সর্ট স্টোরি প্রাইজ।


ঢাকা লিট ফেস্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলছে নিম্নের ঠিকানায় https://www.dhakalitfest.com/register/ । উৎসবের শেষদিন পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে।


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com