বঙ্গবন্ধুর তৃতীয় বই আসছে
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৭
বঙ্গবন্ধুর তৃতীয় বই আসছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা আরো একটি বই প্রকাশিত হতে যাচ্ছে। এটি হবে তাঁর প্রকাশিত তৃতীয় বই। ‘নয়া চীন ভ্রমণ’ নামের বইটি প্রকাশ করছে বাংলা একাডেমি। এটি একই সাথে ইংরেজী ভাষায়ও প্রকাশিত হচ্ছে।


ইংরেজী ভাষায় বইটি অনুবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক অধ্যাপক ফকরুল আলম। তিনি বঙ্গবন্ধুর লেখা দ্বিতীয় গ্রন্থ এবং বাংলা একাডেমি প্রকাশিত ‘কারাগারের রোজনামচা’ বইটিও ইংরেজী ভাষায় অনুবাদ করেছেন।


‘নয়া চীন ভ্রমণ’ বইটি প্রথম প্রকাশকালে ২০ হাজার কপি ছাপা হবে। বাংলা একাডেমির আগামী একুশের গ্রন্থমেলার উদ্বোধনী দিন থেকেই বইটি বাংলা ও ইংরেজী উভয় ভাষায় পাওয়া যাবে।


বইটি সম্পাদনার দায়িত্বে নিয়োজিত বাংলা একাডেমির মহাপরিচালক ও লোকগবেষক অধ্যাপক শামসুজ্জমান খান জানান, বইটি প্রকাশনার কাজ এগিয়ে চলছে। বইয়ের গ্রন্থস্বত্ব থাকছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’-এর। ভূমিকা লিখছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর লেখা ভূমিকা পাওয়া গেলেই বইটির ছাপার কাজ সম্পন্ন হবে।


বইটির প্রকাশক থাকছেন বাংলা একাডেমির গবেষণা, সংকলন ও অভিধান বিভাগের পরিচালক মোবারক হোসেন। তিনি জানান, বইটি প্রকাশের কাজ অনেক দূর এগিয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যেই প্রকাশনার কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।


এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ করেছিল ঢাকার প্রকাশনা সংস্থা ইউপিএল। এরপর তাঁর দ্বিতীয় গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’ প্রকাশ করে বাংলা একাডেমি। তৃতীয় গ্রন্থ ‘নয়া চীন ভ্রমণ’ও প্রকাশ করছে বাংলা একাডেমি।


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com