শামীমা দোলার ‘বারোয়ারী সময়’
প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ০০:৫৪
শামীমা দোলার ‘বারোয়ারী সময়’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কেতাবী নাম তার শামীমা আক্তার হলেও শামীমা দোলা নামেই অধিক পরিচিত। পেশায় সাংবাদিকতা ও সাহিত্যচর্চা করেন তিনি। অনেক আগে থেকেই হাতে খড়ি তার। দেশের অনেক সংবাদপত্রে ও অনলাইন নিউজ পোর্টালে সাংবাদিকতা পেশার অভিজ্ঞতা, অর্থনৈতিক নানা বিষয়ে তার বিশ্লেষণী লেখা পাঠক নন্দিত হয়েছে। মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণাধর্মী কাজ করেছেন তিনি। এবার সেসব লেখাগুলো ‘বারোয়ারী সময়’ নামে এক মলাটের ভেতরে নিয়ে এসেছেন তিনি।


শামীমা দোলার এই পথ চলা একসময় এতোটা সহজ ছিলো না। শুরুটা হয়েছিলো ঠিক এভাবে... ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স, মাস্টার্স শেষ করেই যুক্ত হয়েছিলেন একটি বেসরকারী শিপিং কোম্পানীতে। তারপরে কিছুদিন একটি বেসরকারী ব্যাংকেও করেন তিনি। এক ঘেয়ে আর বিরক্তিকর মনে হবার পরে ছেড়ে দেন ব্যাংকের মতো আকর্ষণীয় চাকরীও। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়েই পত্র পত্রিকায় ফিচার বিভাগে কাজ করার অভিজ্ঞতা ছিল। সাংবাদিকতা করার অদম্য নেশার কারণে কিছুতেই অন্য পেশায় মন বসাতে পারছিলেন না তিনি।


এদিকে মধ্যবিত্ত পরিবারের প্রথম সন্তান আর লেখাপড়ায় ভাল রেজাল্টের কারণে বাবার ইচ্ছা মেয়ে বিসিএস ক্যাডার হবে। পরিবার থেকে পেশা হিসেবে সাংবাদিকতা একেবারেই অপছন্দের। পরিবার আর নিজের মধ্যে সিদ্ধান্তের টানা পোড়েনে এক সময় সিদ্ধান্ত নিয়েই ফেলেন সাংবাদিক হবেন।


২০০৫ সালে যুক্ত হন দেশের অন্যতম একটি জাতীয় পত্রিকা আমাদের সময়ে। সেই থেকে সাংবাদিক হিসেবে পথচলা শুরু। তারপরে একে একে রেডিও আমার, এবিসি রেডিও, বৈশাখী টেলিভিশন করেছেন। এখন আছেন একাত্তর টেলিভিশনে সিনিয়র রিপোর্টার হিসেবে। রির্পোটিং এর পাশাপাশি সংবাদ পাঠ এবং বিজনেস ও অর্থনীতি বিষয়ক অনুষ্ঠানের সঞ্চালনাও করছেন।


এক যুগেরও বেশী সময় ধরে সাংবাদিকতা করে দেশের বিজনেস রির্পোটিং ও উপস্থাপনায় নিজের একটি শক্ত জায়গা করে নিয়েছেন। অর্থনৈতিক রিপোর্টিং এই সময়ে কয়েকজনের মধ্যে অন্যতম একজন শামীমা দোলা।


পেশাগত কাজে দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও অনেক ইভেন্ট কাভার করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংকের বৈঠক, মালয়েশিয়া ও লন্ডন এক্সপোসহ এ পর্যন্ত পনের থেকে ষোলটি দেশের আন্তর্জাতিক ইভেন্ট কাভার করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে জাতিসংঘের সাধারণ পরিষদে অধিবেশনে দুবার সফরসঙ্গী হয়েছেন।


অর্থনীতি বিষয়ক রিপোর্টিংয়ের জন্য তা ঝুলিতে উঠেছে বেশ কিছু পুরস্কার। এগুলো হলো এনবিআর-২০১৭, সমধারা সম্মাননা-২০১৬, বাংলাদেশ মহিলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সেরা প্রতিবেদক পুরস্কার ২০১৫-১৬। বেসরকারী গণমাধ্যম উন্নয়ন সংগঠন ‘সমষ্টি’, জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট এলটিইউসহ বেশ কিছু সংগঠনের সেরা রিপোর্টার সম্মাননায় জুরি হিসেবে দায়িত্ব পালন করেছেন।


সাংবাদিকদের বেশ কয়েকটি সংগঠনে নেতৃত্ব দেবার অভিজ্ঞতাও রয়েছে তার। ঢাকা সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদে দু’বার নির্বাচিত হয়েছেন। একবার সর্বোচ্চ ভোট পেয়ে প্রথম ইসি মেম্বারও হয়েছিলেন তিনি। টেলিভিশন সাংবাদিকতার পাশাপাশি লেখালেখির চর্চা চালু রেখেছেন তিনি।


বিবার্তা/শারমিন/শাহনাজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com