ড. মুহম্মদ শহীদুল্লাহ্‌র ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ১৪:৪৬
ড. মুহম্মদ শহীদুল্লাহ্‌র ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ড. মুহম্মদ শহীদুল্লাহ ছিলেন উপমহাদেশের সর্বশ্রেষ্ঠ ভাষাবিদ, ভাষাবিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদ। ভাষা ও ভাষাতত্ত্বে ছিল তার অগাধ পান্ডিত্য। আজ শুক্রবার এই ভাষাবিদ ৪৯তম মৃত্যুবার্ষিকী।


১৯৬৯ সালের ১৩ জুলাই ৮৪ বছর বয়সে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ঢাকার কার্জন হলের কাছে ঐতিহাসিক মুসা মসজিদের পশ্চিম-উত্তর পাশে তাকে সমাহিত করা হয়েছে।


২৪টি ভাষা আয়ত্ত করেছিলেন ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্‌। ১৮টি ভাষার ওপর অসাধারণ পাণ্ডিত্য ছিল এ ভাষাবিদের।


তিনি ১৮৮৫ সালের ১০ জুলাই পশ্চিম বাংলার চব্বিশ পরগনার বশিরহাট মহকুমার পেয়ারা গ্রামের এক প্রখ্যাত সুফি পরিবারে জন্মগ্রহণ করেন। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্‌ ছিলেন একাধারে ভাষাবিদ, গবেষক, লোকবিজ্ঞানী, অনুবাদক, পাঠক সমালোচক, সৃষ্টিধর্মী সাহিত্যিক, কবি, ভাষাসংগ্রামী।


ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম এমেরিটাস অধ্যাপক পদ লাভ করেন। একই বছর ফ্রান্স সরকার তাকে সম্মানজনক পদক নাইট অফ দি অর্ডারস অফ আর্টস অ্যান্ড লেটার্স দেয়। ঢাকা সংস্কৃত পরিষদ তাকে ‘বিদ্যাবাচস্পতি’ উপাধিতে ভূষিত করে।


পাকিস্তান আমলে তাকে ‘প্রাইড অফ পারফরমেন্স পদক’ ও মরণোত্তর হিলাল ই ইমতিয়াজ খেতাব প্রদান করা হয়। ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স তাঁকে সম্মানিত সদস্য (ফেলো) রূপে মনোনয়ন করে কিন্তু পাকিস্তান সরকারের অনুমতি না থাকায় তিনি তা গ্রহণ করেননি। ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে মরণোত্তর ‘ডি লিট’ উপাধি দেয়। ১৯৮০ সালে মরণোত্তর বাংলাদেশের স্বাধীনতা পদক দেওয়া হয়।


ড.মুহম্মদ শহীদুল্লাহ’র মৃত্যুবার্ষিকী স্মরণে বাংলাভাষা চর্চায় ড.মুহম্মদ শহীদুল্লাহ’র অবদান শীর্ষক সেমিনার আগামী ১৬ জুলাই অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বাংলাভাষা চর্চা ও সংরক্ষণ পরিষদের এক প্রস্তুতি সভা গত বুধবার সংগঠনের অস্থায়ী কার্যালয়ে বাংলাভাষা চর্চা ও সংরক্ষণ পরিষদের প্রতিষ্ঠাতা পরিচালক প্রাবন্ধিক একেএম আবু ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।


আগামী ১৬ জুলাই অনুষ্টিতব্য সেমিনারে প্রধান অতিথি থাকবেন ড. মুহম্মদ শহীদুল্লাহ’র নাতনি কবি ফরিদা মনি শহীদুল্লাহ। প্রধান আলোচক থাকবেন ভাষা আন্দোলন স্মৃতি রক্ষা পরিষদ কেন্দ্রীয় কমিটির মহাসচিব অধ্যাপক ড. এম.এ মোক্তাদির।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com