‘শিল্পকলা পদক-২০১৭’ পাচ্ছেন সাতজন
প্রকাশ : ২৮ মে ২০১৮, ০১:৩১
‘শিল্পকলা পদক-২০১৭’ পাচ্ছেন সাতজন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিল্প ও চারুকলা, সংগীত, নাটকসহ সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘শিল্পকলা পদক-২০১৭’ পাচ্ছেন দেশের সাতজন বিশিষ্ট ব্যক্তিত্ব।


মনোনয়ন প্রাপ্তরা হলেন, মিহির পাল (কণ্ঠসংগীত), মোহাম্মদ আলাউদ্দিন মিয়া (যন্ত্রসংগীত), এস এম মহসীন (নাট্যকলা), কাঙ্গালিনী সুফিয়া বেগম (লোক সংস্কৃতি), চন্দ্র শেখর দে (চারুকলা), নাসির আলী মামুন (ফটোগ্রাফি) ও শর্মিলা বন্দোপাধ্যায়।


রবিবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এক সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী পদক প্রাপকদের নাম ঘোষণা করেন। এসময় আরো বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী। উপস্থিত ছিলেন একাডেমির পরিচালক (অর্থ) শহীদুল ইসলাম।


লাকী জানান, সোমবার ‘শিল্পকলা পদক-২০১৭’ প্রদান করা হবে। রাষ্ট্রপতি আবদুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পদক প্রদান করবেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি এবং স্বাগত বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসির উদ্দিন আহমেদ।


সোমবার দুপুর ২টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠানটি হবে।


লিয়াকত লাকী জানান, সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে এই পদক প্রদান করা হচ্ছে। এবার পঞ্চম বারের মতো এই পদক প্রদান করা হবে। গত চার বছরে ২৮ জন শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্বকে এই পদক প্রদান করা হয়েছে। আগামী বছর থেকে পদকের ক্যাটাগরি আরো তিনটি বিভাগ বৃদ্ধি পাবে। এর ফলে আগামী বছর থেকে দশটি বিভাগে ১০টি পদক দেয়া হবে।


তিনি আরো বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে তাঁরা নি:স্বার্থভাবে অবদান রেখে চলেছেন। তাঁদের অবদানকে সম্মান জানাতে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের কর্মকে মূল্যায়ণ করে সংস্কৃতির বিকাশ সাধনের লক্ষ্যে এই সম্মাননা প্রদান করা হয়।


বিবার্তা/নুর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com