মার্কিন উপন্যাসিক ফিলিপ রথ আর নেই
প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৫:৪৩
মার্কিন উপন্যাসিক ফিলিপ রথ আর নেই
ফিলিপ রথ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমেরিকান সাহিত্যের অন্যতম প্রভাবশালী লেখক ফিলিপ রথ মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।


‘আমেরিকান পাস্টোরাল’ উপন্যাসের জন্য তিনি ১৯৯৮ সালে পুলিৎজার পুরস্কার লাভ করেন। এর পাশাপাশি ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড, আন্তর্জাতিক ম্যান বুকারসহ বহু পুরস্কার আছে তার ঝুলিতে।


১৯৫৯ সালে প্রকাশিত ছোটগল্প সংকলন ‘গুডবাই কলাম্বাস’ দিয়ে তিনি সফল লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন। তার বিখ্যাত উপন্যাসের মধ্যে ‘আই ম্যারিড এ কমিউনিস্ট’ (১৯৯৮) এবং ‘দ্য হিউম্যান স্ট্রেইন (২০০০) অন্যতম।


ফিলিপ রথের জন্ম ১৯৩৩ সালের ১৯ মার্চ। রথের পিতামহ ছিলেন ইউরোপিয়ান ইহুদি। তিনি আমেরিকার অভিবাসী ছিলেন।


কিছুদিনের জন্য রুটজার্স ইউনিভার্সিটির নিউআর্ক শাখায় পড়াশোনা করেছেন তিনি। পরে পেনসিলভানিয়ার বুকেল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। ১৯৫৫ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করেন ফিলিপ রথ।


গ্রাজুয়েশন শেষ করার পর সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন ফিলিপ রথ। তবে পিঠে আঘাতজনিত কারণে সেনাবাহিনী থেকে বাদ পড়েন তিনি। মাত্র ২৬ বছর বয়সে তার প্রথম বই গুডবাই কলম্বাস প্রকাশিত হয়।


দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীকালের সবচেয়ে শক্তিশালী মার্কিন লেখকদের কাতারে রথকে বিবেচনা করা হয়। ১৯৬৯ সালে তার লেখা উপন্যাস পোর্টনয়’জ কম্প্লেইন্ট্ ব্যাপক পাঠকপ্রিয়তা লাভ করে।


২০১২ সালে লেখালেখির জগৎ থেকে অবসরে যাওয়ার সিদ্ধান্ত নেন ফিলিপ রথ। অবসরে যাওয়ার পরবর্তী বছরগুলোতে বই পড়ে, সাঁতার কেটে এবং বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে সময় কাটিয়েছেন রথ।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com