আন্তর্জাতিক নৃত্য দিবস আজ
প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৮, ১৬:৩০
আন্তর্জাতিক নৃত্য দিবস আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক নৃত্য দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। এ উপলক্ষে বাংলাদেশের নৃত্য সংগঠনগুলো আয়োজন করেছে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা, সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠান। ১৯৯২ সালে দিবসটি ইউনেসকোর স্বীকৃতি লাভ করে। ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে পালিত হয়ে আসছে বিশ্ব নৃত্য দিবস।


সারা বিশ্বেপ্রতিবারের মতো চলতি বছরেও নানা আয়োজনে পালিত হচ্ছে দিনটি। গেল সোমবার (২৩ এপ্রিল) থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছিলো সপ্তাহব্যাপী নৃত্য উৎসব। এর পর্দা নামছে আজ রোববার (২৯ এপ্রিল)।


বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে এ নৃত্য উৎসবের আয়োজন করেছে।


নৃত্য ব্যক্তিত্ব লায়লা হাসান শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করেন। একই সঙ্গে সাত দিনব্যাপী একটি প্রদশর্নীরও উদ্বোধন করেন তিনি। প্রদশর্নীতে নৃত্যশিল্পী সংস্থার বিগত উৎসবসহ বিভিন্ন সময়ের শতাধিক নৃত্য বিষয়ের আলোকচিত্র স্থান পেয়েছে।


লায়লা হাসান বলেন, বাঙালি সংস্কৃতির এক প্রাচীন শিল্পসত্তা হচ্ছে নৃত্য। শত শত বছর ধরে এই অঞ্চলে নৃত্যশিল্প আমাদের সংস্কৃতিকে উচ্চকিত করেছে। নৃত্য শুধু বিনোদনের বিয়ষ নয়। নৃত্যের মাধ্যমে সমাজের সকল ভাল-মন্দকে শিল্পীরা উপস্থাপন করেন। আর এর মধ্যদিয়ে মানুষের অন্তরে গেথে থাকে সেই ভাল-মন্দের ঘটনা প্রবাহ ও গল্পগুলো। আমাদের সংস্কৃতির এক অপরিহার্য বিষয় নৃত্যের প্রসারের জন্য এই উৎসব প্রতিবছর আয়োজন করা হচ্ছে।


উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি নৃত্যশিল্পী মিনু হক। আরও আলোচনা করেন অধ্যাপক আবদুস সেলিম। উদ্বোধনী নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি ফাইন আর্টস এর শিল্পীরা। পরে সংস্থার নিজস্ব শিল্পীরা আরও একিটি নৃত্য পরিবেশন করেন।


সাত দিনব্যাপী উৎসবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত জাতীয় চিত্রশালা মিলনায়তনে ছিলো নাচের অনুষ্ঠান। ঢাকাসহ সারাদেশের অর্ধশত নাচের দল উৎসবে অংশ নিচ্ছে।


উৎসবের শেষ দিনে ২৯ এপ্রিল দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয় সকাল ৮টায় মঙ্গলনৃত্য দিয়ে। পরে আনন্দ শোভাযাত্রা বের হয় উৎসব প্রাঙ্গণ থেকে। সন্ধ্যায় রয়েছে সমাপনী পর্বে আলোচনা, পদক বিতরণ ও নৃত্যগুরুদের পরিবেশনায় বিশেষ নৃত্যানুষ্ঠান।


এছাড়াও টিভি চ্যানেলগুলোতে নৃত্য দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন রয়েছে। সেখানে অংশ নেবেন দেশের তারকা নৃত্যশিল্পীরা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com