নব রূপে আসছেন সাধক হাছন রাজা
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ১০:২৭
নব রূপে আসছেন সাধক হাছন রাজা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মরমী সাধক হাছন রাজা এবার নব রূপে মঞ্চে আসছেন। তার জীবন, পরিবার, গান, সংস্কৃতি দর্শনসহ নানা বিষয় উঠে এসেছে ‘হাছনজানে রাজা’ নাটকে।


গ্রুপ থিয়েটার ‘প্রাঙ্গণে মোর’ নাটকটি প্রযোজনা করছে। এটি ‘প্রাঙ্গণে মোর’ এর ১৩তম প্রযোজনা।


নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে আজ শুক্রবার। সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটি মঞ্চায়ন হবে। ২১ এপ্রিল হবে দ্বিতীয় মঞ্চায়ন। ‘প্রাঙ্গণে মোর’ এর পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।


‘হাছনজানে রাজা’ নাটকের নির্দেশক নাট্যজন অনন্ত হীরা জানান, নাটকে নব প্রজন্মের মানুষ জানতে পারবেন, হাছন রাজার দুটি দিক। সাধক হাছন এবং রাজ পরিবারের হাছন। তার গান, জীবন, রাজ পরিবার, তার দর্শনের নিরিখে বর্তমান প্রজন্ম ভিন্ন আঙ্গিকে এই মরমী সাধককে জানতে পারবেন।


তিনি আরো বলেন, হাছন রাজার বিশেষ কিছু দিক আজও পর্যন্ত মঞ্চে আসেনি। সে সব বিষয়গুলো এ নাটকে তুলে ধরা হচ্ছে।


‘হাছনজানে রাজা’ নাটক রচনা করেছেন শাকুর মজিদ। নির্দেশনায় রয়েছেন নাট্যজন অনন্ত হীরা। আলো প্রক্ষেপনে রয়েছেন ঠান্ডু রায়হান। সঙ্গীত পরিচালনা করছেন শিল্পী সেলিম চৌধুরী। সঙ্গীত পরিকল্পনায় রয়েছেন রমিজ রাজু।
অনন্ত হীরা জানান, হাছন রাজার লেখা এগারটি গান নাটকে সংযোজন করা হয়েছে। নাটকের গল্পের প্রয়োজনে হাছন রাজার গানগুলো এসেছে। এ নাটকের সঙ্গীতের মাধ্যমে দর্শক হাছন রাজার দর্শনের পরিচয় পাবেন। তেরতম প্রযোজনা এটি। এ নাটকেও দর্শক আমাদের অতীতের বারটি নাটকের মতো উপস্থাপনায় পরিচ্ছন্ন শিল্পবোধের ছোঁয়া পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।


বিবার্তা/নুর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com