বইমেলায় কবি শাহপরান রিপনের ‘জ্যোৎস্না ও জীবন’
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:২৬
বইমেলায় কবি শাহপরান রিপনের ‘জ্যোৎস্না ও জীবন’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সময়ের তরুণ কথা সাহিত্যিক মো. শাহপরান রিপনের কাব্যগ্রন্থ ‘জ্যোৎস্না ও জীবন’ পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে। তিনি বইটি লিখেছেন মানবতা, প্রেম, দ্রোহ নিয়ে। এবারের বই মেলায় গত ৮ ফেব্রুয়ারি বইটি প্রকাশ করেছে ক্যানভাস প্রকাশনী। মেলার ৬২৪ নং স্টলে পাওয়া যাচ্ছে প্রতিভাবান তরুণ এ কবির অনবদ্য কাব্যগ্রন্থ।


শাহরাস্তির কৃতি সন্তান মো. শাহপরান রিপনের জন্ম ১৯৯৩ সালের ১২ ই মে রায়শ্রী গ্রামের (দ:) বেপারী বাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। বাবা মুক্তিযোদ্ধা জনাব মমতাজ উদ্দীন বেপারী ও মা আয়েশা বেগম। কবি তাদের কনিষ্ঠ পুত্র। ছোট বেলা থেকেই ডানপিঠে এবং চটপটে কবি কবিতা লিখতে এবং আবৃত্তি করতে পছন্দ করতেন। তার কবিতা বিভিন্ন সাময়িকী এবং ম্যাগাজিনে নিয়মিত ছাপা হতো। তিনি বিভিন্ন শিল্প সাহিত্য এবং সমাজসেবামূলক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত রাখতে পছন্দ করেন। রিপন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজ হতে ইংরেজি সাহিত্যে স্নাতক শেষ করেছেন।


মো. শাহপরান রিপন জানান, জীবন হলো মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, চাওয়া-পাওয়া ও উত্থান-পতনের সমষ্টি। জীবনের বাঁকে বাঁকে নানা রকম অভিজ্ঞতা, উপাদান যেমন মানুষের জীবনকে করে তোলে সুন্দর, স্বচ্ছ, উপভোগ্য তেমনি জীবনের নিষ্ঠুরতা, বাস্তবতা জীবন চলার পথকে করে তোলে অমসৃণ, কণ্টকাকীর্ণ। তবুও আমরা স্বপ্ন দেখি, অপেক্ষায় থাকি জীবনের আলোকবর্তিকা কখন জ্বলে উঠবে। পৃথিবীর প্রত্যেকটি জীবন অবলোকন করে মহাবিশ্বের অপরূপ সৃষ্টিকে। কেউ এসব দেখে নিছক আনন্দ নেয় আবার কেউ এগুলোর মাঝে খুঁজে পায় জীবনের নানান বাস্তবতার মিল। তবু জীবন তার নিজস্ব গতিতে চলতে থাকে কখনো জীবন জাগ্রত করে প্রেম, গড়ে তোলে মানবতা আবার নানান অসামঞ্জস্যতা জীবনকে করে তোলে বিপ্লবী।


তিনি বলেন, সমসাময়িক ঘটনা প্রবাহ, বীভৎসতা, বাস্তবতা, অসাম্য, মানব প্রেমের স্তুতি শব্দের ঝংকারে পাঠকের হৃদয়কে প্লাবিত করতে পারলেই নিজেকে সার্থক মনে করবো। আমি এই কাব্য গ্রন্থের প্রতিটি কবিতার শব্দকে হৃদয়গ্রাহী করে সৃজন করার চেষ্টা করেছি। আমার এই ক্ষুদ্র প্রয়াস আশা করি পাঠকের মনকে কাব্যের প্রতি ভালোবাসাকে জাগ্রত রাখবে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com