বইমেলায় মোস্তাফিজুর রহমানের ‘দ্বন্দ্ব ও পথের খেলা’
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ০৩:৩৪
বইমেলায় মোস্তাফিজুর রহমানের ‘দ্বন্দ্ব ও পথের খেলা’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মোস্তাফিজুর রহমানের প্রথম গল্পগ্রন্থ ‘দ্বন্দ্ব ও পথের খেলা’। অগ্রদূত অ্যান্ড কোম্পানি থেকে প্রকাশিত বইটির সুন্দর প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। ১০০ পৃষ্ঠার বইটিতে মোট ১২টি গল্প আছে, যা লেখক দীর্ঘ নয় বছর ধরে লিখেছেন।


দ্বন্দ্ব ও পথের খেলা, বইয়ের নামটি বেশ জটিল। এমন জটিল নাম প্রসঙ্গে মোস্তাফিজুর রহমান বলেন, আমার বইয়ের প্রথম গল্পের নাম ‘দ্বন্দ্ব’, যা হাজার বছর ধরে বিবাদমান একটি দ্বন্দ্ব নিয়ে লেখা। বইয়ের মাঝের দিকে একটি গল্প আছে ‘পথ’ নামে। আর বইয়ের শেষ গল্পের নাম ‘খেলা’। এই তিনটি গল্পের নাম সমন্বয় করে বইয়ের নাম রেখেছি ‘দ্বন্দ্ব ও পথের খেলা’। আবার এই তিনটি গল্প সমগ্র বইয়ের মেজাজ ধারণ করে। সুতরাং, এমন নাম দিতে পেরে আমি সার্থক। এখন বাকি সার্থকতা নির্ভর করছে পাঠকের গ্রহণ করার উপর।


মোস্তাফিজুর রহমান লেখালেখির হাতেখড়ি স্কুল জীবন থেকে। তার গল্প জাতীয় দৈনিক, সাহিত্য পত্রিকা ও বিভিন্ন ম্যাগাজিনে প্রকাশিত হচ্ছে ২০১১ সাল থেকে। তবে ‘দ্বন্দ্ব ও পথের খেলা’ তার প্রথম গল্পগ্রন্থ।


লেখালেখি শুরুর এত দীর্ঘ সময় পর প্রথম বই প্রকাশ প্রসঙ্গে জানতে চাইলে লেখক বলেন, ‌আমি মনে করি সাহিত্য একটি সাধনা, আর সাধনার কোনো বাঁধাধরা সময় থাকে না। কখন সিদ্ধিলাভ শুরু হবে তাও বলা যায় না। সুতরাং দেরি হতেই পারে। তাছাড়া প্রতি বছর একটি করে বই প্রকাশের চেয়ে, যা প্রকাশ করছি তার শিল্পমান নিয়ে ভাবা বেশি জরুরী বলে আমি মনে করি। কাজেই, আমি মনে করছি না খুব বেশি দেরি হয়েছে। তবে আমার এই বইয়ের সিংহভাগ গল্প বিভিন্ন পত্রিকায় প্রকাশিত।


অমর একুশে গ্রন্থমেলায় অগ্রদূত অ্যান্ড কোম্পানির ৩৩১ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮০ টাকা।


বিবার্তা/বিজ্ঞাপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com