একুশে গ্রন্থমেলায় মাহবুবা চৌধুরীর ২ বই
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৮
একুশে গ্রন্থমেলায় মাহবুবা চৌধুরীর ২ বই
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের শিশুসাহিত্যে উজ্জ্বল এক নাম মাহবুবা চৌধুরী। বিশিষ্ট সংবাদপাঠিকা, খ্যাতিমান উপস্থাপিকা, টেলিভিশন পর্দার উজ্জ্বল মুখ ও দৈনিক মানবজমিনের সম্পাদক পরিচয়ের বাইরেও তার হৃদয় ভুবন আলোকিত হয়ে আছে সাহিত্য শিল্পে।


গত কয়েক বছর ধরে একুশে গ্রন্থমেলা উপলক্ষে নিয়মিতভাবে প্রকাশ হয়ে আসছে তার দু’টি করে বই। এবারো তেমনটার ব্যত্যয় ঘটেনি। বই দু’টির একটি হলো শব্দশিল্প থেকে প্রকাশিত কিশোর উপন্যাস ‘দোতনা গেল আমেরিকা ছোট মামা নিখোঁজ’ এবং অন্যটি কারুবাক থেকে প্রকাশিত ছড়ার বই ‘ছড়ার আকাশ তারায় ভরা’।


এর মধ্যে ‘দোতনা গেল আমেরিকা ছোট মামা নিখোঁজ’ মাহবুবা চৌধুরীর এক অনবদ্য সৃষ্টি। যেটিকে অনায়াসেই আখ্যায়িত করা যায় নান্দনিক সুখপাঠ্য হিসেবে। এ কিশোর উপন্যাসটি মূলত দোতনা নামে এক কিশোর আর তার ছোট মামাকে ঘিরে আবর্তিত হয়েছে। সেই সঙ্গে তাদের ঘিরে থাকা বাবা-মা, নানা-নানু, দোতনার বন্ধু, খালামনি, খালু ছাড়াও আরো কিছু চরিত্র এবং নিউ ইয়র্কের ওয়েল কর্নেল হসপিটাল, চিড়িয়াখানা, ব্লিজার্ড নামে সেখানকার অন্যরকম তুষারপাত, ওয়াশিংটন বেড়াতে গিয়ে ছোট মামার মোবাইল ফোন হারিয়ে যাওয়া, ডালাসে খালামণির সবজি বাগান, মাছ ধরতে গিয়ে ছোট মামার জালে কুমির ধরা পরার গল্পসহ উপন্যাসের নানা বাঁকে মিলেছে ছোট ছোট উপভোগ্য বিভিন্ন গল্প। এসব গল্প বলায় লেখক এতটাই নৈপুণ্য দেখিয়েছেন যে, পড়তে পড়তেই পাঠক কল্পনায় ওইসব জায়গায় উড়ে যাবেন মুহূর্তে। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলায় শব্দশিল্পের ৪৩৬ ও ৪৩৭ নং স্টলে।


এদিকে মাহবুবা চৌধুরীর লেখা ছড়ার বই ‘ছড়ার আকাশ তারায় ভরা’য় ঠাঁই পেয়েছে ৬০টি ছড়া। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলায় কারুবাকের ৬৫৬ নং স্টলে।


‌বিবার্তা/অভি/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com