কবি রফিক আজাদের ৭৬তম জন্মবার্ষিকী আজ
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ১০:১৩
কবি রফিক আজাদের ৭৬তম জন্মবার্ষিকী আজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আধুনিক বাংলা কবিতার অন্যতম শক্তিশালী কবি রফিক আজাদের ৭৬তম জন্মবার্ষিকী আজ। নানা কর্মসূচির মধ্যদিয়ে কবিকে স্মরণ করছে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।


রফিক আজাদ একাধারে মুক্তিযোদ্ধা, কবি, সাংবাদিক, সম্পাদক ও লেখক। কলেজে শিক্ষকতাও করেছেন তিনি। তার সাহিত্য চর্চার শুরু ছাত্র জীবনেই। ষাটের দশকের খ্যাতিমান এই কবি টাঙ্গাইলের মাওলানা মুহম্মদ আলী কলেজে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন।


দেশ স্বাধীনের পর বাংলা একাডেমিতে যোগদান করেন। প্রায় দেড় দশক বাংলা একাডেমির পরিচালক ছিলেন তিনি। দীর্ঘদিন সম্পাদনা করেন একাডেমির সাহিত্য পত্রিকা ‘উত্তরাধিকার’। একাডেমির চাকরি ছেড়ে ইত্তেফাক গ্রুপের ‘সাপ্তাহিক রোববার’ পত্রিকার সম্পাদক হিসেবে যোগ দেন।


কবি রফিক আজাদ ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে কাদেরিয়া বাহিনীর অধীনে অংশ নেন।


তিনি মূলত কবি, সৃষ্টিশীল ও চিরায়ত কবিতার প্রণেতা। সময়ে সময়ে তার কবিতা পাঠক ও সচেতন মানুষের মুখে মুখে উচ্চারিত হয়ে আসছে। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হলো : অসম্ভবের পায়ে, সীমাবদ্ধ জলে সীমিত সবুজে, চুণিয়া আমার আর্কেডিয়া, পাগলা গারদ থেকে প্রেমিকার চিঠি, প্রেমের কবিতাসমগ্র, বর্ষণে আনন্দে যাও মানুষের কাছে, বিরিসিরি পর্ব, রফিক আজাদের কবিতা সমগ্র ইত্যাদি।


সাহিত্যে অবদানের জন্য কবি রফিক আজাদ একুশে সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, হাসান হাফিজুর রহমান স্মৃতি পুরস্কার, কবি আহসান হাবীব পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হোন। ২০১৬ সালের ১২ মার্চ কবি ঢাকায় ইন্তেকাল করেন।


কবির জন্মদিন উপলক্ষে কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সকালে কবির সমাধিতে স্মৃতি পর্ষদ ও পরিবারের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হবে। বিকেল চারটায় কবি রফিক আজাদের বাসভবনে কবির গদ্য রচনার সংকলন ‘গদ্যের গহন অরণ্যে’ এর পাঠ উন্মোচন করবেন প্রধান অতিথি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। রফিক আজাদের সাহিত্যকর্ম বিষয়ে মুখ্য আলোচনা করবেন অধ্যাপক রফিকউল্লাহ খান। এতে সভাপতিত্ব করবেন কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদের সভাপতি কবি ও স্থপতি রবিউল হুসাইন।


বিবার্তা/নুর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com