কবি আলাউদ্দিন আদরের জন্মদিন আজ
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৪০
কবি আলাউদ্দিন আদরের জন্মদিন আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আলাউদ্দিন আদর। একজন বিনয়ী ও প্রতিশ্রুতিশীল কবি সত্ত্বার নাম। লেখনিতে যুতসই শব্দের আদরে মজবুত গাঁথুনি তৈরি করতে পারদর্শী এই পুর প্রকৌশলীর শক্তি সামর্থ্য শুধুই নিখুত ভবন নির্মান নয়। রয়েছে শিল্প সাহিত্যে নিজস্ব ভাবনা বিকাশের অসীম সম্ভবনা। দীর্ঘদিন শিল্পসাহিত্য চর্চা করলেও নিজের কবিতাকে লিটলম্যাগ থেকে দেশের প্রথম শ্রেণীর সব জাতীয় দৈনিকে সীমাবদ্ধ রেখেছিলেন তিনি।
আজ কবি আলাউদ্দিন আদরের জন্মদিন। ১৯৯২ সালের এই দিনে তিনি ফেনীর সদর উপজেলার ফরহাদনগর ইউনিয়নের সুবলপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।


পাঠকমহলে হঠাৎ করেই নিজেকে ভিন্ন আমেজে অনাবৃত করে প্রবন্ধে জিতে নিলেন 'প্রিয় বাংলা পান্ডুলিপি পুরস্কার'১৮'। এ বছরই মলাটবন্দি হতে যাচ্ছে "সাহিত্যে নোবেল: ভেতর বাহির" গ্রন্থটি। দীর্ঘ একযুগেরও বেশি সময় কবিতা নিয়ে আছেন। ‘নিবন্ধিত নারী' শিরোনামে প্রথম কাব্যগ্রন্থ আসছে এবার।


তিনি বছর খানেক কাজ করেছেন দেশের শীর্ষস্থানীয় একটি জাতীয় দৈনিকের সাহিত্য পাতায়। গত কয়েক বছর যাবত নিয়মিত একুশে বইমেলা উপলক্ষ্যে দেশের বিশিষ্টজনদের সাক্ষাত্কার গ্রহন করছেন দৈনিক নয়াদিগন্তের সাহিত্য পাতায়।


ইতোমধ্যে তার সুনিপুণ সম্পাদনায় গুণীজনদের নজর কেড়েছে শিল্পসাহিত্যের ত্রৈমাসিক "সময়ের জানালা।" নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করছেন সাহিত্য পত্রিকা 'বিবর্তন'এ। এছাড়াও তার সম্পাদনায় আসছে একুশে বইমেলা-২০১৮তে কাব্যগ্রন্থ 'তারুণ্যের শত কাব্য'।


সব কিছু ব্যতিরেকে নিজেকে একজন অতি সাধারণ মানুষ ভাবতে পছন্দ করেন পরিচিত ও পাঠকমহলে ব্যপক জনপ্রিয় এই বিনয়ী কবি। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ গড়ার স্বপ্নে কাজ করেছেন সোস্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডসহ বেশ কয়েকটি দেশী ও আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনে।


এছাড়াও এ কবির ঝুলিতে রয়েছে সাহিত্য কর্মের স্বীকৃতি স্বরূপ- এসইএল ২১শে বইমেলা বুলেটিন ২০১৬"লেখক সম্মাননা"স্মারক। মাসিক পথিক কর্তৃক 'পথিক লেখক সম্মাননা-২০১৬'। নানামুখী প্রতিভাবান এই তরুণের ঝুলিতে রয়েছে ঢাকা থেকে প্রকাশিত নয়াচাবুক নামক কার্টুন পত্রিকার আইডিয়া কার্টুন প্রতিযোগীতায় তিন বার দেশসেরা কার্টুনিষ্টের পুরস্কার। সর্বশেষ, গবেষণাধর্মী মৌলিক রচনার জন্য পেলেন 'প্রিয় বাংলা পান্ডুলিপি পুরস্কার'১৮।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com