একুশে বইমেলায় আবু আলীর “পুঁজিবাজারের প্রাথমিক ধারণা”
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪১
একুশে বইমেলায়  আবু আলীর “পুঁজিবাজারের প্রাথমিক ধারণা”
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শেয়ারবাজারে কখন ও কীভাবে বিনিয়োগ করবেন? কীভাবে চিনবেন ভালো-মন্দ শেয়ার? কোন শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করবেন? এসব বিষয় নিয়ে আবু আলীর লেখা একটি তথ্য নির্ভর বই ‘পুঁজিবাজারের প্রাথমিক ধারণা’। এবার অমর একুশে বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে। এটি প্রকাশ করেছে ‘জ্যোতিপ্রকাশ।’


সোহরাওয়ার্দী উদ্যানে ৪০২ নম্বর জ্যোতিপ্রকাশের স্টলে এবং বাংলা একাডেমি চত্বরে ৬৭ নম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে এবং ৬৮ নম্বর গোল্ডেন বাংলাদেশের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনেও বইটি পাওয়া যাচ্ছে। সাধারণ মানুষ কীভাবে শেয়ারবাজারে ব্যবসা শুরু করবেন সে বিষয়টি অত্যন্ত নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে এ বইয়ে।


এতে বলা হয়েছে, শেয়ার ব্যবসার শুরুতে বিও হিসাব দরকার। বিও হিসাব খুলতে হলে প্রথমে ব্যাংকে সঞ্চয়ী হিসাব খুলতে হবে। এরপর সেই ব্যাংক হিসাবের বিপরীতে সিডিবিএলের (সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের) অধীনে বিও (বেনিফিসিয়ারি ওনার) অ্যাকাউন্ট খোলা যায়। সঞ্চয়ী হিসাব খোলার পর বিও হিসাব খুলতে মার্চেন্ট ব্যাংক বা ব্রোকারেজ হাউসে যেতে হয়। বিও অ্যাকাউন্ট খোলার পর একজন বিনিয়োগকারী প্রাইমারি ও সেকেন্ডারি উভয় মার্কেটে শেয়ার ব্যবসা করতে পারেন।


বইটির মূল্য ১২০ টাকা। মেলা উপলক্ষে ২৫% কমে ৯০ টাকায় পাওয়া যাচ্ছে।


উল্লেখ্য, লেখক দীর্ঘ এক যুগ ধরে পুঁজিবাজার রিপোর্টের সঙ্গে যুক্ত রয়েছেন। বর্তমানে তিনি দেশের শীর্ষস্থানীয় একটি জাতীয় দৈনিকে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত।


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com