বিনা অনুমতিতে শহীদ কাদরীর বইয়ের প্রকাশনা বন্ধের দাবি
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ১৯:১১
বিনা অনুমতিতে শহীদ কাদরীর বইয়ের প্রকাশনা বন্ধের দাবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিনা অনুমতিতে একুশে পদকপ্রাপ্ত প্রয়াত কবি শহীদ কাদরী রচিত বইয়ের প্রকাশনা ও বিক্রি বন্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।


শহীদ কাদরীর কবিতা অনুরাগীবৃন্দের ব্যানারে বুধবার মানবন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।


মানববন্ধনে বক্তারা বলেন, ২০১১ সালে একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী মারা যাওয়ার পরপরই ‘শহীদ কাদরীর কবিতা সমগ্র’ প্রকাশ করে একটি প্রকাশনী। এরপর গত বছরের সেপ্টেম্বরে শহীদ কাদরীর লেখা নিয়ে আরো দুটি বই ‘গোধূলীর গান’ এবং ‘তোমাকে আংটির মত পড়েছি স্বদেশ’ প্রকাশিত হয়।


প্রকাশনা সংস্থাগুলো কবি পরিবারের কারো অনুমতি নেয়নি। তাদের এরকম আচরণে ক্ষুব্ধ হয়ে আমরা প্রতিবাদ জানাতেই এ মানববন্ধনের আয়োজন করেছি। আমাদের দাবি, শহীদ কাদরীর একমাত্র সন্তান আদনান কাদরীর বিনা অনুমতিতে যেন অবৈধভাবে কবির বই প্রকাশিত না হয়।


প্রসঙ্গত, শহীদ কাদরী (১৪ আগস্ট ১৯৪২-২৮ আগস্ট ২০১৬) ছিলেন দেশের মেধাবী একজন কবি ও লেখক। তিনি ১৯৪৭ সালের পরবর্তীকালের বাঙালি কবিদের মধ্যে উল্লেখযোগ্য। যিনি নাগরিক-জীবন-সম্পর্কিত শব্দ চয়নের মাধ্যমে বাংলা কবিতায় নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করেছিলেন। তিনি আধুনিক নাগরিক জীবনের প্রাত্যহিক অভিব্যক্তির অভিজ্ঞতাকে কবিতায় রূপ দিয়েছেন।


দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, বিশ্ববোধ এবং প্রকৃতি ও নগর জীবনের অভিব্যক্তি তার কবিতার ভাষা, ভঙ্গি ও বক্তব্যকে বৈশিষ্ট্যায়িত করেছে। তার প্রকাশিত কাব্যগ্রন্থ চারটি। ২০১১ সালে ভাষা ও সাহিত্য বিভাগে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন তিনি।


বিবার্তা/বিপ্লব/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com