চলে গেলেন চিলির শতবর্ষী কবি নিকানোর পারা
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৮, ১৯:২৫
চলে গেলেন চিলির শতবর্ষী কবি নিকানোর পারা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চিলির প্রখ্যাত কবি নিকানোর পারা আর নেই। ২৩ জানুয়ারি লাস ক্রুসে নিজ বাসায় শেষ নিৰশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৩ বছর। কবির পরিবার তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।


প্রথাগত কবি ছিলেন না নিকানোর পারা। নিজেকে অ্যান্টি পোয়েট হিসেবে বর্ণনা করতেন। সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য তার নাম চার বার প্রস্তাব করা হয়েছিল। নোবেল কমিটির বিবেচনায় আসেননি তিনি। তাই বলে তিনি ছিলেন না সম্মান বঞ্চিত।


স্প্যানিশ ভাষাভাষী অঞ্চলের সর্বোচ্চ সাহিত্য সম্মান প্রিমিও সারভেনটেস পেয়েছিলেন তিনি। ২০১১ সালে তাকে এই খেতাব দেয়া হয়।


তরুণ কবিদের তিনি সব সময় উৎসাহ দিয়ে গেছেন। তাদের তিনি প্রথাগত ধ্যান ধারণা থেকে বের হয়ে লেখালেখি করতে বলতেন।


কবিতায় তিনি সরাসরি কথা বলতেন, সেখানে ছিল না কোনো কল্পনা মিশ্রিত কাব্য। এটাই ছিল তার লেখার ধরণ। তার বিখ্যাত বইগুলোর মধ্যে একটি হচ্ছে ‘পোয়েম ও অ্যান্টি পোয়েম’।


প্রখ্যাত এই কবির মৃত্যুতে চিলির প্রেসিডেন্ট মিশেল ব্যাশেলেট গভীর শোক প্রকাশ করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, চিলির সাহিত্য জগত এক মহান লেখককে হারালো।


কবি নিকানোর পারা ছিলেন উচ্চশিক্ষিত। ১৯৪৯-৫১ সালে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে কসমোলজি নিয়ে লেখাপড়া করেন। তিনি নিজে ছিলেন গণিতবিদ ও পদার্থবিদ। চিলি বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘ চার যুগ শিক্ষকতা করেছেন। তত্ত্বীয় পদার্থবিদ্যা পড়াতেন তিনি সেখানে। পাশাপাশি করে গেছেন কবিতা লেখার কাজ। তার পরিবারও ছিল সংস্কৃতমনা। তার বোন ভিওলেটা পারা চিলির বিখ্যাত গায়িকা। তার আরেক ভাই রবার্টো লেখালেখি ও গান গেয়ে থাকেন।


বিবার্তা/সুমন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com