‘সমৃদ্ধশালী দেশ গঠনে সংস্কৃতি চর্চার বিকল্প নেই’
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১২:৪৭
‘সমৃদ্ধশালী দেশ গঠনে সংস্কৃতি চর্চার বিকল্প নেই’
নীলফামারী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেছেন, ক্ষুদে ছড়াকার ও কবিরা সমাজের ধারক বাহক। তাদের ছড়া কবিতা লেখার উৎসাহ প্রদানে অভিভাকদের একযোগে এগিয়ে আসতে হবে। তারা বড় হয়ে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে পারে। বাংলাদেশকে এগিয়ে নিতে শিশুদের কবিতা লেখার প্রতিভার বিকাশ ঘটাতে হবে।


বৃহস্পতিবার বিকেলে ভিশন ২০২১ নীলফামারীর আয়োজনে ছড়া ও কবিতা লিখন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতি মন্ত্রী।


মন্ত্রী বলেন, সুখি সমৃদ্ধশালী দেশ গঠনে সংস্কৃতি চর্চার বিকল্প নেই। বই পড়ার পাশাপাশি লেখা লিখি ও সংস্কৃতি চর্চা ভাল মানুষ তৈরী করতে পারে। তাই শিশুদের ভাল মানুষ হিসেবে তৈরী করতে শিক্ষার পাশাপাশি ছড়া, কবিতা ও আবৃতি শেখাতে হবে। তাদের সাদা মনের মানুষ বানাতে হবে।


এসময় খুদে কবিদের নির্বাচিত কবিতা ও ছড়া সম্বলিত বই তাদের হাতে তুলে দিয়ে তিনি বলেন, স্কুলের পাঠ্য বইয়ের বাইরেও জ্ঞান অর্জন করতে হবে। শুধু ডাক্তার, ইঞ্জিনিয়ার আর জিপিএ-৫ এর পেছনে না ছুটে সত্যিকার অর্থে মানুষ হয়ে দেশের সম্পদে পরিণত হওয়ার পরামর্শ দেন তিনি।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- কথা সাহিত্যিক আনিসুল হক, অভিনয় শিল্পী মোশাররফ করিম, শিশু কথা সাহিত্যিক আলম তালুকদার, আখতার হোসেন, সুজন বড়ুয়া ও আসলাম সানী।


এসময় আরো উপস্থিত ছিলেন- নীলফামারী জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী।


অনুষ্ঠানে সংগীত পরিবেশন ছাড়াও ঢাকা থেকে আসা যাদু শিল্পীদের যাদু প্রদর্শন আর অভিনেতা মোশাররফ করিমের নানামুখী অভিনয় খুদে কবিদের মাতিয়ে তোলে। এতে নীলফামারী সদর উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১০ থেকে ১২ হাজার ছাত্র-ছাত্রী অংশ নেয়।



বিবার্তা/সুমন/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com