শিরোনাম
নূর হোসেন স্বরণে জলার্ক’র আবৃত্তি
প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৭, ০৮:৪১
নূর হোসেন স্বরণে জলার্ক’র আবৃত্তি
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নূর হোসেন তাঁর টগবগে যৌবনে মিছিলে গিয়েছিলেন। এই মিছিল ছিলো মানুষের মুক্তির মিছিল। স্বৈরশাসকের বিরুদ্ধে গণমানুষের মিছিল। মানুষের মুক্তির জন্য, গণতন্ত্রের মুক্তির জন্য দুঃসাহসী নূর হোসেন বুকে-পিঠে মানুষের মুক্তির কথা লিখেন।


শহীদ নূর হোসেনকে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি কেন্দ্রীক আবৃত্তি সংগঠন ‘জলার্ক’ কর্তৃক ‘বুক তার বাংলাদেশের হৃদয়’ শীর্ষক আবৃত্তি পরিবেশিত হয়। একই সময় এক সংক্ষিপ্ত আলোচনারও আয়োজন করে সংগঠনটি। মঙ্গলবার (২৮নভেম্বর) সন্ধা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।


অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন থেকে কবি হেলাল হাফিজ। তিনি বলেন, ‘সমাজের এখন এমন অবস্থা চলছে যে, কেউ এই ধরণের ভালো কিছু করলেও সাধুবাদ জানাতে কার্পণ্য করি আমরা। এর জন্য শুধু পুঁজিবাদ দায়ি নয়, আমাদের সমাজের ডাক্তার, ইঞ্জিনিয়ার, অর্থনীতিবীদ, রাজনীতিবীদ থেকে শুরু করে বুদ্ধিজীবিরাও আজ নিজেকে বিকিয়ে দিচ্ছে। কেউ নিজের কাজ করছে না বলেই এই অবস্থা। সমাজকে সঠিক পথ দেখাতে প্রয়োজন শুদ্ধ সংস্কৃতি চর্চার’ ।


স্মৃতিচারণ করতে আসেন নূর হোসনেরে ছোট বোন শাহানা বেগম বলেন, ‘তিনি (নূর হোসেন) দেশের জন্য কি করেছেন, কিভাবে করেছেন সবাই জানেন। আমরা গরীব হলেও আমার ভাইয়ের মন ছিলো অনেক বড়। তার ছোট বোন বলে আমি গর্ববোধ করি। আমার বাবাও মৃত্যুর আগ পর্যন্ত গর্বের সাথে চলেছে।’


অনুষ্ঠানে একক ও দলীয় আবৃত্তি আয়োজন করা হয়। একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি শিল্পী মীর বরকত, মাকসুর-এ-সাত্তার কল্লোল, আহসান উল্লাহ তমাল, এনামুল হক বাবু, তামান্না তিথি, হাম্মাদ সোহাগ, শফিকুল ইসলাম, তাসমিয়া আফরিন।


এসময় তারা রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ, শামসুর রহমান, সৈয়দ শামসুল হকের কবিতা আবৃত্তি করেন। দলীয় আবৃত্তি পরিবেশন করেন, স্বরশ্রুতি, বৈকুন্ঠ আবৃত্তি একাডেমী, চারুকণ্ঠ আবৃত্তি সংসদ এবং জলার্ক।


বিবার্তা/আদনান/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com