শিরোনাম
শিলিগুড়ি ঋত্বিক নাট্য সংস্থার উৎসবে পঞ্চগড়ের ভূমিজ
প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১৩:১৯
শিলিগুড়ি ঋত্বিক নাট্য সংস্থার উৎসবে পঞ্চগড়ের ভূমিজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আলোচিত প্রযোজনা 'পাখিদের বৈঠক' নিয়ে ভারতের শিলিগুড়ি যাচ্ছে হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়ের নাট্য দল ভূমিজ। শিলিগুড়ি ঋত্বিক নাট্য সংস্থার আমন্ত্রণে ৩৩ তম প্রতিষ্ঠাবার্ষিকীর নাট্য উৎসবে যোগ দিচ্ছে দলটি।


পাঁচ দিনের উৎসবের ৩য় দিনে আগামী ১ ডিসেম্বর সন্ধায় দীনবন্ধু মঞ্চে নাটকটি মঞ্চায়ন করবে ভূমিজ । এর আগে ঢাকাসহ বেশ কয়েকটি জেলায় নাটকটির সফল মঞ্চায়ন হয়েছে। নাটকটি রচনা ও নির্মাণ করেছেন সরকার হায়দার।


পারস্যের সুফি মতবাদের কবি ফরিদ উদ্দিন আত্তারের ( ১১৪৫-১২২১) বিখ্যাত কাব্য গ্রন্থ মান্তিক-উত-তায়ির এর ছায়াপাতে গড়ে ওঠেছে ‘পাখিদের বৈঠক’। সমসাময়িকতাকে ধারণ করে 'পাখিদের বৈঠক' মৌলিক নাটক হয়ে ওঠেছে। বাংলা নাটকের ইতিহাসে পাখিদের নিয়ে এটিই প্রথম মৌলিক নাটক বলে ধারণা করা হচ্ছে।


নাটকটিতে পাখিরা একদিন বৈঠকে বসে। মানুষ কতৃক প্রাণ-প্রকৃতি ধ্বংসের যে মহাযজ্ঞ শুরু হয়েছে তা থেকে তারা পরিত্রাণ চায়। কিন্তু কিভাবে? আলোচনায় তারা স্মৃতি মন্থনের সাথে নানা ঘটনা বর্ণনা করে।


বেঁচে থাকার জন্য অবৈধ পথে সমুদ্র পাড়ি দেয়ার সময় অসংখ্য মানুষ ডুবে যায়। হাজার হাজার শরণার্থী পানিতে ডুবে মারা যায়। শিশুদের লাশ ভেসে ওঠে সমুদ্রের বালুকাবেলায়। যুদ্ধ বিধ্বস্থ পৃথিবীকে খুব কাছে থেকে দেখার অভিজ্ঞতা রয়েছে পাখিদের। অতিথি পাখিরা এসব বর্ণনা করে। তারা পাখিদের নিয়ে মানুষের মুখে মুখে ছড়ানো উপকথাগুলো বর্ণনা করে।


রাজা-রানীদের গল্প থেকে শুরু করে মঙ্গল অমঙ্গল বিষয়ক মিথ বর্ণিত হয়। আগের পৃথিবী কেমন ছিল তাও বর্ণনা করে পাখিরা। প্রয়োজনহীন সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করে তারা। চিন্তাযুক্ত মহান মানুষের চলাফেরা নিয়ে হাসে-কাঁদে। সবশেষে তারা আবিস্কার করে যে তাদের একজন নেতা দরকার । তারা আবিস্কার করে প্রার্থনার একটি শক্তি আছে । তারা নির্ভীক এক নেতার খোঁজে বেরিয়ে যায়।


সমাবেশটি পাখিদের। কিন্তু পাখি ও প্রকৃতির সাথে মানুষের সম্পর্কই নাটকটিতে মূল কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। এই নাটকে পাখিদের চোখে মানুষের বৈশ্বিক সংকটের কথা আলোচিত হয়েছে।


নাটকটির নির্মাণ শৈলীতে নানা গবেষণা ও নীরিক্ষা করা হয়েছে। গান ও নৃত্য সম্বলিত নাটকটির উপস্থাপনায় উত্তরবঙ্গের পালাটিয়া রীতিকে অনুসরণ করা হয়েছে। সেট, কষ্টিউম বা লাইটের ব্যবহার সীমিত করে অভিনেতা এবং অভিনয় কৌশলের মাধ্যমে নাটকটিতে পাখি এবং মানুষ মিলে মিশে একাকার হয়ে যায়।


নাটকটিতে অভিনয় করেছে নাসরিন আক্তার, মোস্তাক আহমেদ, মোস্তাফিজুর রহমান, রনি শীল ও উজ্জল বর্মণ । সঙ্গীত পরিচালনায় আছেন রইস উদ্দিন। আবহ নির্মাণ করেছেন আনোয়ার হোসেন।


এদিকে ১ ডিসেম্বর বিকেলে একই মিলনায়তনে দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার কবি, সাহিত্যিক, নাট্যকর্মী ও সঙ্গীত শিল্পী ও ভূমিজের নাট্যকর্মীদের মধ্যে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হবে। এই আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান।


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com