শিরোনাম
তত্ত্ব, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে প্রামাণ্যচিত্র ‘ভাবনগর’
প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৭, ১৫:২৫
তত্ত্ব, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে প্রামাণ্যচিত্র ‘ভাবনগর’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মরমী শিল্পী ফকির লালন সাঁইকে নিয়ে নির্মাণ হয়েছে নতুন একটি প্রামাণ্যচিত্র 'ভাবনগর'। ২০০৪ থেকে ২০১৭ সাল দীর্ঘ ১৩ বছর সময় নিয়ে এই প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন মঞ্জরুল হক। ফকির লালন সাঁইয়ের ধামে অনুষ্ঠিত সাধুসঙ্গের অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতিতে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্রটি।


শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনী আয়োজিত হয়।


উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত ছিলেন ছবিটির নির্মাতা মঞ্জুরুল হক, নির্বাহী প্রযোজক আয়েশা হক, সহযোগী প্রযোজক সৈয়দ হাসিবউদ্দীন হোসেন এবং প্রামাণ্যচিত্রটির অন্যান্য কলাকুশলীরা।


দীর্ঘ ১৩ বছর নির্মাণ কালে সাধু-ফকিররাও নির্মাণ প্রক্রিয়ার অংশ হয়ে উঠেছিলেন। সাধু-ফকিররা স্বতঃস্ফূর্তভাবে তাদের তত্ত্ব, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে কথা বলেছেন। প্রত্যেক প্রহরে পরিবেশিত সঙ্গীত তাৎক্ষণিকভাবে রেকর্ড করা হয়েছে। সাধু-ফকিরদের সেইসব আলাপ ও সঙ্গীতের মালা গেঁথে ‘ছবিঘর’ এর ব্যানারে ‘ভাবনগর’ প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে।


এ প্রামাণ্যচিত্রটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য, সম্পাদনা ও সঙ্গীত পরিচালনাও করেছেন নির্মাতা নিজেই। প্রদীপ আইচ ও আব্দুল আজিজের সঙ্গে যৌথভাবে চিত্রগ্রহণের কাজও করেছেন নির্মাতা মঞ্জুরুল হক। শব্দগ্রহণ করেছেন রবিউল ইসলাম নান্নু।



প্রামাণ্যচিত্রটির বিষয়বস্তু:


‘ভাবনগর’ এর বিষয়বস্তু হলো ‘সাধুসঙ্গ’। চব্বিশ ঘণ্টাব্যাপী সাধুসঙ্গ আট প্রহরে বিন্যস্ত। প্রত্যেক প্রহরের আচার, আলোচনা ও সঙ্গীতের আঙ্গিক ও বিষয়বস্তু ভিন্ন ভিন্ন। যেমন- দৈন্যতা, সৃষ্টিতত্ব, গুরু-ভক্ত সম্পর্ক, কাম, প্রেম, রস, রতি, নারী-পুরুষ যুগল সাধনা, গোষ্ঠ লীলা, রাধা-কৃঞ্চ ও শ্রী চৈতন্য মহাপ্রভুর লীলা সংকীর্তন, সমাজ ভাবনা ও যুগল মিলন।


ভাবুক, পদকর্তা ফকির লালন সাঁই প্রায় দুইশত বছর আগে বাংলাদেশের কুষ্টিয়া জেলার ছেউড়িয়া গ্রামে দোল পূর্ণিমায় যে সাধুসঙ্গ শুরু করেছিলেন তা আজো প্রতিবছর তার ভক্ত-অনুসারীরা উদযাপন করে আসছেন। ফকির লালন সাঁই তার জগৎ-জীবন নিয়ে যে ভাবনা তা প্রকাশ করেছেন সঙ্গীতের মাধ্যমে এবং সেই সঙ্গীত আনুষ্ঠানিকভাবে পরিবেশিত হয় সাধুসঙ্গে। একইসঙ্গে সাধু-ভক্তদের পারস্পারিক ভাব বিনিময়ের মাধ্যমও এই সাধুসঙ্গ।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com