শিরোনাম
ট্যানারিপল্লী পরিদর্শন করলেন বিসিক চেয়ারম্যান
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ১৫:১৯
ট্যানারিপল্লী পরিদর্শন করলেন বিসিক চেয়ারম্যান
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নির্দিষ্ট সময়ের মধ্যে বাকি ট্যানারিগুলোর কাজ শেষ করতে না পারলে সংশ্লিষ্ট কন্ট্রাকটারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান মুশতাক হাসান মুহম্মদ ইফতিখার।


মঙ্গলবার দুপুরে তিনি সাভারের হেমায়েতপুরে তেঁতুলঝোড়া ইউনিয়নের বাংলাদেশ বিসিক শিল্প নগরী ট্যানারিপল্লী পরিদর্শন শেষে কর্মকর্তাদের উদ্দেশে বিসিক চেয়ারম্যান এ কথা বলেন।


তিনি আরো বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে বাকি ট্যানারিগুলোর কাজ শেষ করতে হবে, এর সাথে জড়িত কন্ট্রাকটাররা কাজে কোন গাফিলতি করছে কিনা তা তদন্ত করে দেখা হবে, দায়িত্বে অবহেলা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সকল ট্যানারি কারখানাগুলো চালু হলে এই এলাকার চেহারা পাল্টে যাবে।


ট্যানারি যেনো এই এলাকার মানুষের ক্ষতির কারণ না হয় সেদিকে সবাইকে সর্তক থাকার আহ্বান জানান। এছাড়া ট্যানারির কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) পরিদর্শন করেন তিনি।


এদিকে এলাকাবাসীর অভিযোগ ট্যানারিপল্লীর উত্তর ও দক্ষিণ পাশের সীমানা ঘেঁষে ফেলা হচ্ছে ট্যানারি বর্জ্য। একেবারে দক্ষিণ প্রান্তে ট্যানারিপল্লীর জন্য ডাম্পিং স্টেশন তৈরির জায়গা রাখা হয়েছে। কিন্তু সেটি এখন পাঁচ বিঘা জমির ওপর অনেকটা পুকুরের মতো। এখন এই পুকুর ভরে গেছে ট্যানরির বর্জ্যে। এখানে ফেলা সলিড বর্জ্য এবং ঝিলির অংশ ফেলায় সেগুলো গড়িয়ে পড়ছে পানিতে। আবার ট্যানারিপল্লীর উত্তরপাশে কিছুটা দূরে একেবারে ধলেশ্বরী নদীর পাড়ঘেঁষেও ফেলা হচ্ছে ট্যানারির কঠিন বর্জ্য।


ট্যানারির বিভিন্ন কেমিক্যাল মিশ্রিত এসব বর্জ্য ধলেশ্বরী নদীর পানিকে দূষিত করছে। ফলে মারা যাচ্ছে নদীর মাছ। নদীর পানিও কালো হয়ে যাচ্ছে। অবিলম্বে এলাকাবাসী সমস্যা সমাধানের জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছে।


ট্যানারি পরিদর্শনে এসময় বিসিক চেয়ারম্যানের সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) এর ডেপুটি ম্যানেজার মোস্তফা মজুমদারসহ আরো অনেকে।


বিবার্তা/শরিফুল/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com