শিরোনাম
বর্ণাঢ্য আয়োজনে তিনদিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট’
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১৩:৫৩
বর্ণাঢ্য আয়োজনে তিনদিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশি-বিদেশি খ্যাতিমান কবি, সাহিত্যিক এবং শিল্পানুরাগীদের অংশগ্রহণে বাংলা একাডেমি চত্বরে শুরু হয়েছে তাদের মহামিলমেলা `ঢাকা লিট ফেস্ট-২০১৭'। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে।গতকাল থেকে শুরু হওয়ার পর থেকে শনিবার রাত পর্যন্ত মোট তিনদিনব্যাপি এ ফেস্টিভ্যাল (উৎসব) চলবে।


সপ্তমবারের মতো আয়োজিত এ ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূরের লিখিত বক্তৃতা পাঠ করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং তিনি অনুষ্ঠানে স্বাগত বক্তৃতাও প্রদান করেন।


এদিকে, দুই শতাধিক দেশি-বিদেশি কবি-সাহিত্যিকের প্রাণবন্ত উপস্থিতিতে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আরবি ভাষার বিখ্যাত কবি সিরিয়ার অ্যাডোনিস তিন দিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট’-এর উদ্বোধন ঘোষণা করেন।


এ সময় ফেস্টের আয়োজক তিন পরিচালক কাজী আনিস, সাদাফ সায্ ও আহসান আকবার উপস্থিত ছিলেন।


লিখিত বক্তৃতায় আসাদুজ্জামান নূর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বাস করতেন, শিল্প-সাহিত্যের সমৃদ্ধি ছাড়া দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়। তাই, স্বাধীনতার পর পরই তিনি শিল্প-সাহিত্যের উন্নয়নে লোকশিল্প জাদুঘর, আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনসহ নানা কর্মসূচি গ্রহণ করেন।


তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে পিতার গৃহীত কর্মসূচি বাস্তবায়নেই কাজ করে যাচ্ছেন। তার দূরদর্শী নেতৃত্বের কারণে দেশ আজ মধ্যম আয়ের কাতারে শামিল হতে সক্ষম পেরেছে।


শামসুজ্জামান খান বলেন, আমাদের বাংলা ভাষার এক গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। বাঙালি জাতি তার মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠায় ১৯৫২ সালে রক্ত দিয়েছে। ভাষা ও সাহিত্যের অগ্রগতির জন্য ১৯৫৫ সালে বাংলা একাডেমি প্রতিষ্ঠিত হয়েছে।


লিট ফেস্টের পরিচালক কাজী আনিস বলেন, বঙ্গবন্ধু স্বাধীন জাতি হিসেবে আমাদের ভাষা-সাহিত্য-সংস্কৃতিকে এগিয়ে নেওয়ার কথা বলে গেছেন। তার দেখানো পথে আমরাও আমাদের ভাষা-সাহিত্যকে আরো এগিয়ে নিতে ও বিশ্বের সামনে তা তুলে ধরতে চাই। আর তাই আমাদের মূল মনোযোগের জায়গা থাকে আমরা এ লিট ফেস্টের মাধ্যমে আমাদের ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরছি।


লিট ফেস্টের এ বছরের থিম ‘বাধাকে না বলা’ উল্লেখ করে পরিচালক সাদাফ সায্ বলেন, সপ্তমবারের মতো এ আয়োজন অন্যান্যবারের চেয়েও অনেক বড় পরিসরে হচ্ছে। এ বছর বিদেশি অতিথি এসেছেন ৭৫ জন। আর দেশি অতিথি রয়েছেন দেড়শ। তিন দিনে ৯০টির মতো সেশনের আয়োজন করা হয়েছে।


তিনি আরোও বলেন, এ বছর লিট ফেস্টে তারা দক্ষিণ এশিয়ার ইংরেজি সাহিত্যের সম্মানজনক ডিএসসি প্রাইজ ঘোষণা করছেন। ব্রিটিশ জার্নাল ‘গ্রান্টা’র যাত্রাও এ বছর এ আয়োজনেই থেকে শুরু হচ্ছে। আর প্রতিবছরের মতো জেমকন সাহিত্য পুরস্কার থাকছে বলেও তিনি জানান।


এদিকে, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে সকাল নয়টায় সুরের মূর্ছনায় শুরু হয় লিট ফেস্টের আনুষ্ঠানিকতা। গায়িকা নেদা শাকিবার সুরের লহর দিয়ে স্বাগত জানানো হয়, সপ্তমবারের আসরের সাহিত্যানুরাগীদের।


জেমকন সাহিত্য পুরস্কার
এবার প্রবীণ কবি মোহাম্মদ রফিক এবং তিন তরুণ লেখক ও কবি আশরাফ জুয়েল, মামুন অর রশিদ ও নুসরাত নুসিন পেয়েছেন ১২তম জেমকন পুরস্কার।


বৃহস্পতিবার সন্ধ্যায় এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com