শিরোনাম
না ফেরার দেশে ধ্রুপদী সঙ্গীতশিল্পী গিরিজা দেবী
প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৭, ১০:৫২
না ফেরার দেশে ধ্রুপদী সঙ্গীতশিল্পী গিরিজা দেবী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রখ্যাত সঙ্গীত শিল্পী গিরিজা দেবী না ফেরার দেশে পাড়ি দিয়েছেন। মঙ্গলবার রাত ৮টার বিএম বিরলা হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।


এনডিটিভি জানায়, বুকে ব্যথা শুরু হওয়ায় গতকাল মঙ্গলবার সকালে পশ্চিমবঙ্গের কলকাতার বি এম বিড়লা হাসপাতালে ভর্তি করা হয় গিরিজা দেবীকে। অবস্থা সংকটাপন্ন হয়ে পড়লে তাঁকে সিসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে রাত ৮টা ৪৫ মিনিটে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন বলে জানান হাসপাতালের মুখপাত্র। গিরিজা দেবীর বয়স হয়েছিল ৮৮ বছর। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


বেনারস ও সেনিয়া ঘরানার বিখ্যাত শিল্পী ছিলেন তিনি। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে আক্রান্ত ছিলেন তিনি। কলকাতাতেই তাঁর চিকিত্সা চলছিল। মঙ্গলবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হন শিল্পী। সঙ্গে সঙ্গেই তাঁকে বিএম বিড়লা হাসাপাতালে নিয়ে যাওয়া হয়। রাত ৮.৫৫ মিনিটে মৃত্যু হয় তাঁর।


১৯২৯ সালে বারাণসীতে জন্ম হয় এই বিখ্যাত শিল্পীর।১৯৫১ সালে বিহারে প্রথম অনুষ্ঠানে গান গান গিরিজা দেবী। তারপর বেনারস থেকে কলকাতায় চলে আসেন তিনি। ১৯৭২ সালে পদ্মশ্রী পান শিল্পী। ১৯৮৯ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত হন এরপর ২০১৬ সালে পদ্মবিভূষণ সম্মান পান গিরিজা দেবী।


হিন্দুস্তানি ধ্রূপদি সঙ্গীতে মাইলস্টোন তৈরি করেছিলেন এই শিল্পী। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতমহল। শোকজ্ঞাপন করেছেন উস্তাদ রশিদ খান, পণ্ডিত অজয় চক্রবর্তী সহ একাধিক বিশিষ্ট সঙ্গীতশিল্পী।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com