শিরোনাম
‘কাঁটাতারে প্রজাপ্রতি’ দিয়ে জলার্কের যাত্রা শুরু
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ০৯:৩৫
‘কাঁটাতারে প্রজাপ্রতি’ দিয়ে জলার্কের যাত্রা শুরু
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পৃথিবী, মানুষের বসবাসের একমাত্র স্থান, তাই এই পৃথিবীকে সবুজ সুন্দর রাখতে মানুষের চেষ্টার অন্ত নেই। এই মানুষই আবার ধর্ম-বর্ণ দিয়ে মানুষকে ভাগ করে দিয়েছে নিজ স্বার্থে, তৈরী করেছে জাতি ও শ্রেণিভেদ, রাষ্ট্র এবং কাঁটাতার।


ফলে মানুষে মানুষে হচ্ছে যুদ্ধ। ক্ষমতা, আধিপত্ব এবং ব্যবসার লড়াইয়ে রক্তাক্ত হচ্ছে এই পৃথিবী, ক্ষুধার আগুনে পুড়ছে মানুষ। আর সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে শিশুরা যারা আগামী পৃথিবীর স্বপ্ন। বিষয়গুলো তুলে আনার প্রয়াস দেখা যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি কেন্দ্রীক নতুন আবৃত্তি সংগঠন জলার্কের প্রথম প্রযোজনা ‘কাঁটাতারে প্রজাপতি’তে।


শনিবার (১৪অক্টবর) বিকেল ৫টায় শাহবাগ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে ‘জলার্কে’র আত্ম প্রকাশ ও পূর্ণাঙ্গ প্রযোজনা ‘কাঁটাতারে প্রজাপতি’র মঞ্চায়ন হয়।


উক্ত অনুষ্ঠানে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা আশরাফুল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান’ এর সভাপতি মন্ডলির সদস্য ঝুনা চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক মইনুল ইসলাম জাবের।


অনুষ্ঠানে জলার্কের আবৃত্তি শিল্পীদের কণ্ঠে চিত্রায়িত হয় সীমান্তে ঝুলে থাকা ফেলানীর লাশের দৃশ্য, উপস্থিত দর্শক-শ্রোতাদের কাছে ফুটিয়ে তোলে অস্বাভাকি এক মৃত্যুর চিত্র। এছাড়াও ভবিষ্যত প্রজন্মের কাছে সবুজ সুন্দর একটি পৃথিবী দেবার অঙ্গিকার করেও যখন পূরণ করা যাচ্ছে না, তখন মনুষত্ব বিসর্জন দিয়ে মানুষগুলো হয়ে উঠছে অমানুষ। মেধা মনন ও শিক্ষা তুলে দিচ্ছে ঐসব মনুষত্বহীনতার কাছে।


নতুন প্রজন্ম এই পৃথিবীতে যখন সবচেয়ে অসহায় তখন আর দেরি নয়, মনুষত্বহীনতাকে পরাজিত করে এখনই শিশুদের বাসযোগ্য একটি সবুজ পৃথিবী গড়ার অঙ্গিকার করা হয় ‘কাঁটাতারে প্রজাপতি’র মাধ্যমে।


কাঁকন জামানের নির্দেশনায় বৃন্দ এর প্রযোজনায় কবিতা আবৃত্তি করেন হাম্মাদুর রহমান সোহাগ, কাঁকন জামান, ফারজানা মনি, সাইদা আফরোজা খানম, তাসনিম ফেরদৌসি, নুসরাত জাহান প্রিতী, জিহাদ আমিন, শাকিব জামান’সহ আবৃত্তি শিল্পীবৃন্দ।


এসময় জলার্কের শতাধিক সদস্যসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/আদনান/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com