শিরোনাম
কবি সাযযাদ কাদিরের জন্মদিন
প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৭, ২০:৩৭
কবি সাযযাদ কাদিরের জন্মদিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলা সাহিত্যের ষাটের দশকের অন্যতম কবি, গবেষক ও প্রাবন্ধিক সাযযাদ কাদিরের জন্মদিন আজ ১৪ এপ্রিল। সাযযাদ কাদির ১৯৪৭ সালে টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলায়।


সাযযাদ কাদির ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।


দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালে তিনি করটিয়া সা'দত কলেজে বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকুরী ত্যাগ করে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা পেশায় আত্মনিয়োগ করেন। ১৯৭৮ সালে তিনি ভাষাবিশেষজ্ঞ হিসেবে চীনের রেডিও পেইচিং-এ যোগ দেন। ১৯৮০ সালে রেডিও পেইচিং-এর চাকুরী ছেড়ে দেন এবং ১৯৮২ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত দৈনিক সংবাদ পত্রিকায় যুক্ত থাকেন। এরপর ১৯৮৫ সালে থেকে ১৯৯২ সাল পর্যন্ত কাজ করেন সাপ্তাহিক আগামী ও পাক্ষিক তারকালোক পত্রিকায়। পরবর্তীতে বার্তা সম্পাদক হিসেবে দৈনিক দিনকালে যোগ দেন। ১৯৯৫ সালে দৈনিক দিনকাল হতে ইস্তফা দিয়ে যোগ দেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে এবং ২০০৪ সাল পর্যন্ত সেখানে কর্মরত থাকেন। সর্বশেষ তিনি দৈনিক মানবজমিন পত্রিকায় যুগ্ম সম্পাদক ছিলেন।


কবি হিসেবে সমধিক খ্যাতিমান হলেও লেখক হিসেবে সাযযাদ কাদির ছিলেন বহুমাত্রিক। তাই কবিতার পাশাপাশি গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ-গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সঙ্কলন, অনুবাদসহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন। তাঁর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে যথেচ্ছ ধ্রুপদ, চন্দনে মৃগপদচিহ্ন, লাভ স্টোরি (অনুবাদ), রবীন্দ্রনাথ : মানুষটি (গবেষণা), নারীঘটিত (উপন্যাস) প্রভৃতি।


বহুমাত্রিক লেখক হিসেবে পাঠকপ্রিয় হলেও দুর্ভাগ্যজনকভাবে রাষ্ট্রীয় বা প্রাতিষ্ঠানিক স্বীকৃতি তাঁর ভাগ্যে জোটেনি। এমনকি মাত্র এক সপ্তাহ আগে মৃত্যুবরণকারী এই লেখকের জন্মদিনের খবরটিও ছাপায়নি দেশের প্রধান পত্রিকাগুলোর একটিও, তাঁর সাহিত্যকীর্তির মূল্যায়নধর্মী কোনো প্রবন্ধ-নিবন্ধ তো নয়ই। তা সত্ত্বেও মননশীল পাঠকের হৃদয়ে সাযযাদ কাদির বহুকাল জাগ্রত থাকবেন - এটা নিশ্চয়ই অত্যুক্তি হবে না।


বিবার্তা/হুমায়ুন/নাজিম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com