শিরোনাম
ভিনগ্রহে প্রাণের অস্তিত্ব সন্ধান নিয়ে ওবায়দুর রহমানের বই
প্রকাশ : ১৬ মার্চ ২০১৭, ১৭:৪৭
ভিনগ্রহে প্রাণের অস্তিত্ব সন্ধান নিয়ে ওবায়দুর রহমানের বই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জ্ঞান-বিজ্ঞানের আলোকে একটি প্রশ্ন মানুষের মনকে প্রায়ই নাড়া দিয়ে যায় - এই মহাবিশ্বে পৃথিবী ছাড়া আর অন্য কোথাও প্রাণের অস্তিত্ব আছে কিনা। এ নিয়ে বহু গবেষণা হয়েছে, হচ্ছে। লেখা হয়েছে অসংখ্য বই, তৈরি হয়েছে সিনেমা।


কিন্তু পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব রয়েছে এমন তথ্য বিজ্ঞানীদের হাতে এখনও পৌঁছায়নি।এ ধরনের গবেষণা মূলত পশ্চিমা দেশগুলো করলেও বাংলাদেশে আগ্রহের কমতি নেই।


সেই পরিপ্রেক্ষিতে মহাবিশ্বে ভিনগ্রহ ও উপগ্রহে প্রাণের অস্তিত্ব থাকার ব্যাপক সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে সম্প্রতি বের হয়েছে তরুণ বাংলাদেশী লেখক ওবায়দুর রহমানের নতুন বই “দ্যা সার্চ ফর এক্সট্রা টেরেসট্রিয়াল লাইফ ইন দি ইউনিভার্স”।


ইংরেজি ভাষায় লেখা এই বইটির মাধ্যমে লেখক ওবায়দুর রহমান বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে তুলে ধরার চেষ্টা করেছেন কেন মহাবিশ্বে পৃথিবী ছাড়া অন্য গ্রহে প্রাণের সম্ভাবনা থাকাটা একই সাথে অত্যন্ত যুক্তিসঙ্গত এবং স্বাভাবিক। বইটিতে রয়েছে পাঁচটি অধ্যায়।


মহাবিশ্ব কেন্দ্রীক বহু বিষয় লেখক তার বইতে সাবলীল ভাষায় তুলে ধরার চেষ্টা করেছেন।এর সঙ্গে সংশ্লিষ্ট পদার্থবিদ্যা, জ্যোতির্বিদ্যা, জীববিদ্যা, রসায়ন, ইতিহাস, ধর্ম, জীবনের বিবর্তন ও মহাকাশ বিজ্ঞানের যে সম্পর্কে তাও উঠে এসেছে বইটিতে। রয়েছে অনেক রোমাঞ্চকর ঘটনাও


লেখক আরও উপস্থাপন করেছেন প্রাচীন মহাকাশচারী তত্ত্ব বা এনসিয়েন্ট এস্ট্রোনাট থিয়োরি এবং তার বিজ্ঞানসম্মত বিশ্লেষণ, বিবর্তনের ইতিহাস। প্রাণের উৎস সন্ধানে বিশ্বের বিভিন্ন সংস্থা যেমন নাসা এবং সেটির নানা উদ্যোগ, রেডিও টেলিস্কোপ ও স্পেস প্রোবদের কথা- বিস্তারিত তথ্যও যুক্ত করা হয়েছে বইটিতে।


এটি লেখকের তৃতীয় বই। বের করেছে স্লিক পাবলিকেশন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com