শিরোনাম
‘নিঃশব্দ ভাব বিনিময়’ বইয়ের মোড়ক উন্মোচন
প্রকাশ : ০১ মার্চ ২০১৭, ১১:৪৩
‘নিঃশব্দ ভাব বিনিময়’ বইয়ের মোড়ক উন্মোচন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের প্রাথমিক শিক্ষা স্তরে বাংলা ইশারা ভাষার ব্যবহার ও শিশুর শিখন সংশ্লিষ্ট বিষয় নিয়ে এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশনের (এসিআইই) উদ্যোগে উন্মোচন করা হলো ‘নিঃশব্দ ভাব বিনিময়’ শীর্ষক বইটির। এর মধ্য দিয়ে বইটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো।


মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনের অ্যালামনাই অ্যাসোসিয়েশন মাল্টিপারপাস হলে বইটির মোড়ক উন্মোচনের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


বইটির রচয়িতা অধ্যাপক ড. এম তারিক আহসান, তানভীর মাহবুব, জনি গোপাল বসু, গোবিন্দ ঘোষ ও শামীমা ফেরদৌস তন্বী।


বইটির প্রধাণ লেখক অধ্যাপক ড. এম তারিক আহসান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট পরিচালিত গবেষণায় দেখা যায় প্রাথমিক স্তরের পাঠ্যবইয়ে ব্যবহৃত শব্দের ৬০% এরই ইশারা নথিভুক্ত নেই। যে ৪০% আছে তার মাঝে আঞ্চলিক ও ব্যবহারগত বৈচিত্র্য থাকায় তা ব্যবহার করতে গিয়ে সমস্যা হচ্ছে। দেশের প্রায় ৮০ লক্ষ শ্রবণ, বাক ও যোগাযোগ চ্যালেঞ্জসম্পন্ন জনগোষ্ঠির মাতৃভাষা হিসেবে বিবেচিত এই ইশারা ভাষা প্রমিত করার কাজ এখন সময়ের দাবি।



তিনি বলেন, বইটি বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যবই হিসেবে ব্যবহারের পাশাপাশি ইশারা ভাষা বিষয়ে গবেষণা, এর উন্নয়ন এবং প্রাথমিক শিক্ষায় ইশারা ভাষার ব্যবহার নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়। পাশাপাশি আশা করা হচ্ছে বইটি সংশ্লিষ্ট সকল অংশীজনের জন্য একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবেও কাজে লাগবে।


মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বিশেষ অতিথি ছিলেন মো. ফজলুর রহমান, মহাপরিচালক, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ), অধ্যাপক ড. মো. আবদুল মান্নান, সদস্য, প্রাথমিক শিক্ষাক্রম উন্নয়ন উইং, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, মানবাধিকার ও উন্নয়নকর্মী মনসুর আহমেদ চৌধুরী, এএইচএম নোমান খান, নির্বাহী পরিচালক, সিডিডি, এম. ওসমান খালেদ, সভাপতি, সোসাইটি অফ দি ডেফ এন্ড সাইন ল্যাংগুয়েজ ইউসারস, বাংলাদেশ।


উক্ত অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন অধ্যাপক হোসনে আরা বেগম, পরিচালক, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন এসিআইই, বাংলাদেশ এর চেয়ারম্যান, আবুজ্জোহা আহমেদ নূর।


অনুষ্ঠানটিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, উন্নয়নকর্মী, জাতিসংঘভুক্ত সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিবর্গের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com