বইমেলায় এসেছে উমর ফারুকের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘দ্রোহের উপধারা’
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৩
বইমেলায় এসেছে উমর ফারুকের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘দ্রোহের উপধারা’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বইমেলায় এসেছে জনপ্রিয় কথাসাহিত্যিক কবি সাংবাদিক ও গীতিকার উমর ফারুকের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘দ্রোহের উপধারা’।


অমর একুশে বইমেলায় -২০২৩ এ কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ‘ভাষাতরী প্রকাশন’। মেলায় বই পাওয়া যাচ্ছে ভাষাতরীর ১০২ নং স্টলে। চার ফর্মার কাব্যগ্রন্থটির মুল্য-২০০ টাকা। কাব্যগ্রন্থটির প্রচ্ছদ করেছেন - শিল্পী আইয়ুব আল আমিন। 


কাব্যগ্রন্থটি সর্ম্পকে বই ফ্ল্যাপে বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি শাহীন রেজা লিখেছেন, উমর ফারুকের কবিতা বাংলা কবিতার জগৎকে ঋদ্ধ করেছে। তার কবিতার আবেদন চমৎকার । পাঠক উমর ফারুকের কবিতাকে প্রিয়তা দিয়ে পাঠ করেন সব সময়। তার কবিতা বক্তব্যে যেমন তেজদীপ্ত তেমনি উপমা, শব্দ প্রয়োগ, বর্ণনা, কাব্য ভাষায় দীপ্য। তার কবিতা সহজবোধ্য বলে পাঠকদের মনোজগৎকে সহজে ছুঁয়ে যায়। তার কবিতার সৌরভ নেশাতুর করে দেয়। কেননা, মানুষ আর সমাজের বাস্তবতার ছাপচিত্র ভেসে ওঠে উমর ফারকের মনে আয়নায়। এতে নগরের কোলাহল, প্রকৃতি প্রেম, বিরহ, দ্রোহ, ব্যক্তির উদাসীনতা, ব্যক্তিগত মনোকষ্ট বেদনা বিধুরতা আত্মকথন সবকিছু তার কাব্যগ্রন্থ ‘দ্রোহের উপধারা’ তে তুলে ধরতে পারঙ্গমতার পরিচয় দিয়েছেন। কাব্যগ্রন্থটি পাঠকমুগ্ধতা পাবে বলে আমার বিশ্বাস।


জানতে চাইলে কবি উমর ফারুক বলেন, দ্রোহের উপধারা’ আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ। প্রথম কাব্যগ্রন্থ ‘হৃদয়ের পরবাসে’ প্রকাশিত হয় ২০০৯ সালে প্রকাশিত হয়। ওই কাব্যগ্রন্থটি পাঠক হৃদয়ে সমাদৃত হয়েছে। দীর্ঘ বিরতির পর ২য় কাব্যগ্রন্থটি প্রকাশ পেল। এরমধ্যে উপন্যাস গল্পগ্রন্থ বেশ কয়েকটি প্রকাশ পেয়েছি। আর কবিতা সব সময় আসে না। সব সময় লেখা হয় না। যখন ভাব আসে তখন লেখি। তাই কবিতার বইও তেমন নাই। আর এই কাব্যগ্রন্থটি যে কবিতাগুলো দিয়ে সাজানো হয়েছে তা সবই সমাজের বাস্তবচিত্র অবলম্বনে।


তিনি বলেন, প্রতিটি কবিতা পাঠকের মন টানবে। কেননা, প্রতিটি কবিতায় এক-একটি বার্তা দেওয়া আছে।পাঠক সহজ ভাষায় আমার কবিতা পড়ে একটি নতুন স্বপ্নময়, মানবিক ও নান্দনিক জগৎকে আবিষ্কার করতে পারবে।


বিবার্তা/কিরণ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com